শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

মেয়ের শেষ চিহ্নের খোঁজে বাবা

spot_img
spot_img
spot_img

আবু হেনা রাসেল
ছয় বছর আগে শম্পা নিখোঁজ হলেও ফিরে আসবে বলে আশায় বুক বেঁধে অপেক্ষায় ছিলেন স্বজনরা। আবার দেখা পাবেন, এমন প্রতীক্ষায় ছিলেন বাবা ইলিয়াস শেখও।

এই ট্রাংকের ভেতর ছয় বছর আগে শম্পার লাশ পাওয়া যায়

কিন্তু গত বুধবার (২২ সেপ্টেম্বর ) পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) সদস্যরা তাকে জানান, শম্পা আর কোনো দিন ফিরবে না। ৬ বছর আগে ঢাকার গাবতলীতে বাসে ট্রাংকের ভেতর যে লাশ পাওয়া গিয়েছিলো, সেটিই তার মেয়ে শম্পার। মাথায় আকাশ ভেঙে পড়লো ইলিয়াস শেখের। চোখ দিয়ে গড়াতে লাগলো জল। কান্না চেপে রাখতে পারছিলেন না তিনি। তবুও ভাগ্যের বিধান মেনে এবার মেয়ের কবরেরর সন্ধানে নেমেছেন হতভাগা এই পিতা। মেয়ের শেষ চিহ্নটুকুর খোঁজে থানা, মেডিকেল মর্গ, আঞ্জুমান মফিদুল ইসলামের অফিস, আর ঢাকার কবরস্থানগুলোর কার্যালয়ে ছুটছেন তিনি।

রোববার টেলিফোনে ক্র্যাবনিউজকে নিহত শম্পার বাবা ইলিয়াস শেখ জানান, মেয়ের কবর খুঁজে পেতে সাহায্য নিয়েছেন পুলিশের। পুলিশের পরামর্শ নিয়ে অজ্ঞাতনামা মরদেহ দাফন কাজ সম্পন্নকারী সেবামূলক প্রতিষ্ঠান আন্জুমানমফিদুল ইসলামে যোগাযোগ করেছেন।

সংস্থাটির এক কর্মকর্তা বলেন, শম্পার কবর খুঁজে পাওয়া অনিশ্চিত। কেননা ছয় বছর পর্যন্ত বেওয়ারিশ মরদেহের কবর সংরক্ষণ করে রাখা হয় না। তবে কোন কবরস্থানে দাফন করা হয়েছে, মামলার নথি দেখে বের করা যাবে।

এদিকে এই হত্যাকান্ডের তদন্ত কর্মকর্তা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) পুলিশ পরিদর্শক মো. আশরাফুজ্জামানের কাছেও মেয়ের কবরের খোঁজে গিয়েছিলেন ইলিয়াস শেখ।

শম্পার ‘ঘাতক’ স্বামী, যে ইতোমধ্যে গ্রেপ্তার হয়েছে

মামলার তদন্তকারী কর্মকরতা পরিদর্শক আশরাফুজ্জান জানান, শম্পা চট্টগ্রামে হত্যার শিকার হলেও অজ্ঞাত তরুণী হিসেবে তার মরদেহ উদ্ধার হয় ঢাকায়। এরপর ময়নাতদন্ত ও অন্যান্য প্রক্রিয়া শেষে দাফনের কাজ করেছে স্বেচ্ছাসেবী সংস্থা আঞ্জুমান মফিদুল ইসলাম।

চট্টগ্রামের পাহাড়তলীতে ২০১৫ সালের ২ মে গভীর রাতে খুনের শিকার হন খুলনা দৌলতপুরের তরুণী শম্পা বেগম। কথিত স্বামী রেজাউল করিম স্বপন তাকে হত্যার পর মরদেহ ট্রাংকবন্দি করে একটি বাসে তুলে দেন। যা ঢাকার গাবতলীতে উদ্ধার হয়।

বাবার সাথে শম্পার শেষ কথা

শম্পার বাবার আহাজারী

হত্যার আগের রাতে মোবাইল ফোনে বাবার সঙ্গে শেষ কথা হয়েছিল শম্পার। পরদিন খুলনায় যাবেন বলে বাবাকে জানান। তারপর থেকে অপেক্ষায় বাবা ইলিয়াস শেখ।
মেয়ের মরদেহ দেখার জন্য ইলিয়াসের শেষ ইচ্ছা এখন পূরণ হবার নয় বলেই জানান মামলার তদন্ত সংশ্লিষ্টরা। যেখানে শম্পাকে দাফন করা হয়েছিল, সেই চিহ্নটুকু এখন খুঁজে পাওয়া কঠিন। কারণ, অজ্ঞাত পরিচয়ের কবর দীর্ঘদিন চিহ্নিত করে রাখার ব্যবস্থা নেই। তবে যে করবস্থানে তাকে দাফন করা হয়েছে, যারা ব্যবস্থাপনা করেছেন তাদের কাছে শুধুমাত্র নথি পাওয়া যেতে পারে।

আঞ্জুমান মফিদুল ইসলাম’র কর্মকর্তা আল-আমিন বলেন, ‘কবরের চিহ্ন পাওয়া যাবে না।’ তিনি বলেন, ইতিমধ্যে জুরাইন কবরস্থানে মাটি ভরাট করা হয়েছে, সেখানে দাফন হলেতো কিছুই করার থাকবে না। অন্য কবরস্থানে হলেও দাফনের তিন মাস পরই মরদেহ পাওয়া যায় না।’ ওই কর্মকর্তা বলেন, ‘নথি খুঁজে যকটুকু তথ্য পেয়েছি, সে অনুযায়ী শম্পার মরদেহ আজিমপুরে দাফন হয়েছে।’

ছয় বছর আগে গাবতলী বাসস্ট্যান্ডে চট্টগ্রাম থেকে ঢাকাগামী ঈগল পরিবহনের বাসে রেখে যাওয়া একটি ট্রাঙ্ক থেকে এক তরুণীর মৃতদেহ পাওয়া যায়। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) তদন্তে বেরিয়ে এসেছে খুলনার দৌলতপুরের তরুণী শম্পা বেগমকে শ্বাসরোধ করে হত্যা করে ট্রাঙ্কে ভরে বাসে তুলে দেন তারই কথিত স্বামী নৌবাহিনীর তৎকালীন মেডিক্যাল সহকারী রেজাউল করিম স্বপন।

পিবিআই এর একটি দল শুক্রবার (২৪ সেপ্টেম্বর) কুমিল্লা ইপিজেড থেকে রেজাউল করিম স্বপনকে গ্রেপ্তার করে। স্বপন আদালতে দেয়া ১৬৪ ধারার জবানবন্দিতে হত্যার কথা স্বীকার করেন।

পিবিআই-এর উপ-মহাপরিদর্শক বনজ কুমার মজুমদার শনিবার ধানমন্ডির প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

তিনি আরো জানান, বিভিন্ন বিষয় নিয়ে মনোমালিন্য দেখা দিলে আসামি রেজাউল করিম স্বপন ২০১৫ সালে ২ মে গভীর রাতে শম্পাকে গলায় ওড়না পেঁচিয়ে শ্বাসরোধে হত্যা করেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ