শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

মারিউপোলে রাশিয়ার ‘মানবিক করিডোর’

spot_img
spot_img
spot_img

আন্তর্জাতিক ডেস্ক
দুই সপ্তা’র বেশি সময় ধরে ইউক্রেনের বন্দরনগরী মারিউপোলে রাশিয়ার ধারাবাহিক হামলা চলছে। পশ্চিমা গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, সেখানে ৪ লাখেরও বেশি বেসামরিক মানুষ আটকে আছেন। যারা পানি, গ্যাস ও বিদ্যুতের মত মৌলিক সেবা থেকে বঞ্চিত। ফলে সৃষ্টি হয়েছে ভয়াবহ মানবিক সংকট।

এ পরিস্থিতিতে রাশিয়ার সরকারি প্রতিরক্ষা ব্যবস্থাপনা কেন্দ্রের প্রধান মিখাইল মিজিনৎসেভ জানান, আজ সোমবার রুশ সময় সকাল ১০টা (বাংলাদেশ সময় দুপুর ১টা) থেকে মারিউপোলের পূর্ব ও পশ্চিম দিকে মানবিক করিডোর খুলে দেওয়া হবে, যাতে বেসামরিক লোকদের বের করে নেওয়া যায়।

রুশ বার্তাসংস্থা তাস মিজিনৎসেভের বরাত দিয়ে জানায়, ৬ দেশের ১৮৪ নাগরিকসহ প্রায় ১ লাখ ৩০ হাজার বেসামরিক নাগরিককে এখনো জিম্মি হিসেবে শহরের ভেতর আটকে রাখা হয়েছে।

তিনি জানান, রাশিয়া ইউক্রেনের সঙ্গে মতৈক্যের ভিত্তিতে মারিউপোলের পূর্ব ও পশ্চিম প্রান্তে মানবিক করিডোর খুলে দেবে, যাতে মানুষের জীবন রক্ষা এবং মারিউপোলের অবকাঠামোগুলোর সংরক্ষণ হয়। একইসঙ্গে আমরা ‘নব্য-নাৎসিদের রেডিও বার্তা হ্যাক করে শোনার পর অনুধাবন করেছি, তাদের পরিস্থিতি একেবারেই হতাশাব্যঞ্জক এবং তাদের এই তথাকথিত প্রতিরোধের কোনো ভবিষ্যৎ নেই।’

তিনি আরও জানান, মারিউপোলের যুদ্ধে অংশ নেওয়া দোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) সেনা ও রুশ যোদ্ধাদের ইউনিট আজ সকাল সাড়ে ৯টা থেকে যুদ্ধবিরতিতে অংশ নিতে সম্মত হয়েছে।

রুশ বাহিনী মারিউপোলের জাতীয়তাবাদীদের অক্ষতভাবে শহর ছেড়ে যাওয়ার সুযোগ দেবে। এই সুযোগ রুশ সময় সকাল ১০টা থেকে দুপুর ১২টা (বাংলাদেশ সময় দুপুর ১টা থেকে ৩টা) পর্যন্ত কার্যকর থাকবে। এ ছাড়াও, ইউক্রেনের সঙ্গে রাশিয়ার চুক্তি অনুযায়ী, ইউক্রেনের সশস্ত্র যোদ্ধা ও বিদেশি ভাড়াটে সেনারাও অস্ত্র ও গোলাবারুদ ছাড়া অক্ষত অবস্থায় একই পথে শহর থেকে বের হয়ে যেতে পারবেন।

দুপুর ১২টার পর থেকে ‘মানবতার বহর’ হিসেবে অভিহিত গাড়ি বহরের মাধ্যমে দেশি ও বিদেশিদের নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হবে।

মিজিনৎসেভের দেওয়া তথ্য অনুযায়ী, প্রতিটি বহরের সঙ্গে মাইন প্রকৌশলীরা থাকবেন, যাতে পথিমধ্যে কোথাও স্থল মাইন পাওয়া গেলে সেগুলোকে নিষ্ক্রিয় করে মানুষদের নিরাপদে সরিয়ে নেওয়া যায়।

ইতোমধ্যে রাশিয়া লুগানস্ক, দোনেৎস্ক, কিয়েভ, ঝাপোরিঝিয়া, খারকিভ ও খেরসন অঞ্চলে ত্রাণসামগ্রী পাঠিয়েছে বলে দাবি করেন মিজিনৎসেভ।

তিনি বলেন, ‘৪৯২টি মানবিক উদ্যোগে রাশিয়া ৩ হাজার ৭৯৯ টন ত্রাণসামগ্রী ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে পাঠিয়েছে।’

গত ২৪ ঘণ্টায় রাশিয়ার পক্ষ থেকে ২৮টি মানবিক উদ্যোগের মাধ্যমে ১৮০ টন খাদ্য, প্রয়োজনীয় মালামাল ও ওষুধ বেসামরিক ব্যক্তিদের হাতে তুলে দেওয়া হয়েছে।

মিজিনৎসেভ বলেন, ‘আজও ২১টি মানবিক উদ্যোগের পরিকল্পনা করা হয়েছে, যার মাধ্যমে ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে ৪৮২ টন খাবার (যেগুলোর দীর্ঘদিন মেয়াদ রয়েছে) ও নিত্যপ্রয়োজনীয় উপকরণ বেসামরিক জনগোষ্ঠীর হাতে তুলে দেওয়া হবে।’

রাশিয়া ২০ মার্চ মোট ৮টি মানবিক করিডোরের ঘোষণা দিয়েছে এবং ইউক্রেনের পক্ষ থেকে আরও ৭টি করিডোরের ঘোষণা এসেছে।

তিনি বলেন, ‘আজ সকল ১০টা থেকে আমরা আবারো কিয়েভ, চেরনিগভ, সুমি ও খারকিভ অভিমুখে মানবতার করিডোর খুলেছি এবং পথগুলোকে সুরক্ষিত করেছি।’

তবে মিজিনৎসেভ দাবি করেন, রুশ অধিকৃত অঞ্চল থেকে বেসামরিক ব্যক্তিদের বের করে নেওয়ার উদ্যোগে বাধার সৃষ্টি করছে কিয়েভ।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ