শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ভারতে বিপুল হেরোইন জব্দ, এসেছে আফগান থেকে

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
ভারতের গুজরাট রাজ্যের মান্দ্রা বন্দর থেকে ২৭০ কোটি মার্কিন ডলার মূল্যের প্রায় তিন টন হেরোইন জব্দ করেছে ভারতের রাজস্ব গোয়েন্দা দপ্তর (ডিআরআই)।

এইসব মাদকের প্রকৃত মূল্য নির্ধারণের জন্য এখনও ফরেনসিক পরীক্ষা চলছে বলে বিবিসি কে জানিয়েছেন কর্মকর্তারা।

দুই পাচারকারীকে গ্রেপ্তার করা হয়েছে এবং অন্যান্যদের বিরুদ্ধে তদন্ত চলছে বলে জানানো হয়েছে এক বিবৃতিতে।

আফগানিস্তান থেকে আনা এসব মাদক প্রথম ইরানে পাঠানো হয়। সেখান থেকেই তা গুজরাটের মান্দ্রা বন্দরে পৌঁছায়। অর্থের দিক থেকে এটিই ভারতে মাদকের সবচেয়ে বড় চালান বলে ধারণা করা হচ্ছে।

ডিআরআই জানায়, আফগানিস্তান থেকে ইরানের বন্দর আব্বাসের মাধ্যমে মাদকের এই চালান গুজরাটে পাঠানো হয়েছিল।

অন্ধ্র প্রদেশের বিজয়ওয়ারা জেলার একটি ট্রেডিং কোম্পানি এই মাদক আমদানি করছিল। ট্যালক পাথরের আড়ালে মাদকের এই বিপুল চালান ভারতে ঢোকে।

এক বিবৃতিতে ডিআরআই বলেছে, “আমাদের কর্মকর্র্তারা এই চালান আটক এবং পরীক্ষা করার সময় কন্টেইনার থেকে মাদক পাওয়া যায় এবং হেরোইন থাকার বিষয়টি নিশ্চিত হয়।”

কর্মকর্তারা জানান, “গুজরাটের আহমেদাবাদ, দিল্লি, চেন্নাই, গান্ধীধাম এবং মান্ধবীতে তল্লাশি চালানো হয়েছে।” এ পর্যন্ত চালানো তদন্তে এই মাদক পাচারের সঙ্গে আফগান নাগরিকদের সংশ্লিষ্টতার কথা জানা গেছে। তাদের বিরুদ্ধে তদন্ত চলছে।

বিশ্বের সবচেয়ে বড় হেরোইন উৎপাদনকারী দেশ আফগানিস্তান। বিশ্বের ৮০ শতাংশ হেরোইনই আফগানিস্তানে উৎপাদিত হয়। সম্প্রতি কয়েক বছরে আফগানিস্তানে মাদক উৎপাদন বাড়ায় আর্থিকভাবে লাভবান হচ্ছে তালেবান।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ