শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

বাংলাদেশ-ভারত ফ্লাইট চলাচল শুরু

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
প্রায় চার মাস পর খুললো ভারতের সঙ্গে বাংলাদেশের আকাশপথ যাত্রা। ইউএস বাংলা এয়ারলাইন্সের একটি ফ্লাইট রোববার সকাল সাড়ে ১০টায় ভারতের চেন্নাইয়ের উদ্দেশে ঢাকা ছেড়ে যায়।

এর মধ্য দিয়ে দুই দেশের এয়ার বাবল চুক্তির (পথে কোথাও না থেমে সরাসরি গন্তব্যে যাত্রা) আওতায় ট্রানজিট ছাড়া সরাসরি ফ্লাইট চলাচল শুরু হলো।

ইউএস বাংলা এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক কামরুল ইসলাম জানান, ‘ঢাকা থেকে চেন্নাইয়ে ফ্লাইট শুরু করেছি। সকাল সাড়ে ১০টায় ১৩৫ জন যাত্রী নিয়ে প্রথম ফ্লাইট ছেড়ে গেছে। এখন থেকে সপ্তাহে তিন দিন চেন্নাইয়ে ফ্লাইট পরিচালনা করব।’

একই দিন সকাল ১১টায় কলকাতার উদ্দেশে ছেড়ে যায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোববার থেকে ফ্লাইট শুরুর খবর নিশ্চিত করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

এর আগে বৃহস্পতিবার ভারতীয় কর্তৃপক্ষকে এ সংক্রান্ত একটি চিঠিতে ৪ সেপ্টেম্বর থেকে দুই দেশের মধ্যে ফ্লাইট চলাচলের বিষয়ে সম্মতি জানায় বেবিচক।

যেভাবে ফ্লাইট চলাচল প্রক্রিয়া শুরু

২৮ আগস্ট বেবিচককে দেয়া ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এক চিঠিতে ৩ সেপ্টেম্বর থেকে এয়ার বাবল চুক্তির আওতায় ফ্লাইট শুরুর প্রস্তাব দেয়া হয়। বৃহস্পতিবার চিঠির জবাব দেয় বাংলাদেশ। এতে সপ্তাহে দুই দেশের মধ্যে ১৪টি ফ্লাইট চলাচলে দিল্লির প্রস্তাবে সম্মতি জানায় ঢাকা।

রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইনসকে দিল্লি রুটে সপ্তাহে দুটি এবং কলকাতা রুটে দুটি ফ্লাইট ফ্রিকোয়েন্সি বরাদ্দ দেয়া হয়।

বেসরকারি এয়ারলাইনস ইউএস বাংলাকে দেয়া হয় চেন্নাই রুটে সপ্তাহে ৩টি ফ্লাইট। আরেক বেসরকারি এয়ারলাইনস নভোএয়ার কোনো ফ্রিকোয়েন্সি বরাদ্দ পায়নি।

একই সঙ্গে সপ্তাহে প্রত্যেক দেশের বিমান সংস্থাগুলো ১০টি করে ফ্লাইট পরিচালনা করতে পারে কিনা তাও বিবেচনা করার প্রস্তাব দেয়া হয় চিঠিতে।

বেবিচকের চিঠিতে আরও বলা হয়, কোভিড প্রতিরোধী টিকা নেয়া সত্ত্বেও ভারত থেকে আসা যাত্রীকে বাধ্যতামূলক ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। পাশাপাশি এয়ারলাইনসগুলো তাদের উড়োজাহাজের আসন সংখ্যার সর্বোচ্চ ৯০ শতাংশ যাত্রী পরিবহন করতে পারবে বলেও নির্দেশনা দেয়া হয়েছে।

রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমান এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ৭ সেপ্টেম্বর থেকে কলকাতা রুটে ফ্লাইট শুরু করবে তারা। প্রতি মঙ্গল ও বৃহস্পতিবার এই রুটে চলবে ফ্লাইট।

অন্যদিকে দিল্লি রুটে বিমানের ফ্লাইট শুরু হবে ৮ সেপ্টেম্বর থেকে। এই রুটে ফ্লাইট চলবে প্রতি রবি ও বুধবার।

ইউএস বাংলা এয়ারলাইনস জানিয়েছে, ৫ সেপ্টেম্বর থেকে চেন্নাই রুটে ফ্লাইট শুরু করবে তারা। রবি, বুধ ও শুক্রবার সকাল ১০টা ৩০ মিনিটে ঢাকা থেকে চেন্নাইয়ের উদ্দেশে ছেড়ে যাবে ইউএস বাংলার ফ্লাইট।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ