শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

বিদ্যুৎ ও জ্বালানি সংকট, সমাধানের স্বল্পমেয়াদি সূত্র কি এখন শুধুই ভারত

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবদেক

দেশে ভারত থেকে বিদ্যুৎ আমদানি হচ্ছে ১ হাজার ১৬০ মেগাওয়াট।ছয় মাসের মধ্যে উৎপাদন শুরুর পাইপলাইনে রয়েছে বেশ কয়েকটি বিদ্যুৎকেন্দ্র। এর মধ্যে একটি ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতার ভিত্তিতে নির্মিত রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট। উৎপাদন শুরু হলে ইউনিটটি থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ যুক্ত হবে ১ হাজার ৩৬০ মেগাওয়াট। বিদ্যুৎ সরবরাহে প্রস্তুত ভারতের ঝাড়খন্ড রাজ্যে নির্মিত আদানির দেড় হাজার মেগাওয়াট সক্ষমতার বিদ্যুৎকেন্দ্রটিও। সব মিলিয়ে কিছুদিনের মধ্যে দেশের জাতীয় গ্রিডে ভারত থেকে আমদানি ও বাংলাদেশে সরবরাহের জন্য দেশটির সঙ্গে সহযোগিতার ভিত্তিতে নির্মিত বিদ্যুতের মেগাপ্রকল্পগুলোর অবদান অন্তত চার হাজার মেগাওয়াটে দাঁড়াবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

দেশের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ২৫ হাজার ৮৭০ মেগাওয়াট (ক্যাপটিভসহ)। পিজিসিবির তথ্য অনুযায়ী, এর মধ্যে গতকাল সর্বোচ্চ উৎপাদন হয়েছে সন্ধ্যা ৭টায়—১০ হাজার ৭৯২ মেগাওয়াট। সে হিসেবে ১৫ হাজার মেগাওয়াটের বেশি সক্ষমতা অব্যবহূত থেকে যাচ্ছে। পিক আওয়ারে বিদ্যুতের ঘাটতি থাকছে দেড়-দুই হাজার মেগাওয়াট। কোনো কোনো দিন তা আড়াই-তিন হাজার মেগাওয়াটেও উঠছে। জ্বালানির অভাবে বেশির ভাগ ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্র এখন বন্ধ রাখতে হচ্ছে, যা এ ঘাটতির অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করেছেন খাতসংশ্লিষ্টরা। আর কিছুদিনের মধ্যেই ‘মৈত্রী পাইপলাইন’ দিয়ে ভারত থেকে বাংলাদেশে ডিজেল সরবরাহ শুরু হওয়ার কথা রয়েছে। জ্বালানির অভাবে গ্যাসচালিত বিদ্যুৎকেন্দ্রগুলোরও উৎপাদন সক্ষমতাকে কাজে লাগানো যাচ্ছে না। ভারতীয় প্রতিষ্ঠান ওএনজিসি ভিদেশ এখন একমাত্র বিদেশী কোম্পানি হিসেবে দেশে অফশোর গ্যাস অনুসন্ধান কার্যক্রম চালাচ্ছে। এছাড়া দেশে স্পট এলএনজি আমদানিতেও ভারতীয় বিনিয়োগ আসার কথা শোনা যাচ্ছে দীর্ঘদিন ধরেই। সর্বশেষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময়েও দেশের জ্বালানি ব্যবস্থাপনা খাতে সহযোগিতা করার আশ্বাস দিয়েছে নয়াদিল্লি।

একসময় বিদ্যুৎ ও জ্বালানি খাতের মহাপরিকল্পনা সাজানো হয়েছিল জ্বালানি পণ্য আমদানিকে কেন্দ্র করে।কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও আন্তর্জাতিক বাজারের অস্থিতিশীলতায় জ্বালানি তেল, কয়লা ও গ্যাস (এলএনজি) আমদানি এখন অনেক ব্যয়বহুল হয়ে উঠেছে। এর বিপরীতে তীব্রতা পেয়েছে জ্বালানি সংকট। বর্তমানে শুধু গ্যাসেরই দৈনিক চাহিদার বিপরীতে সরবরাহে ঘাটতি রয়েছে প্রায় ১৬৫ কোটি ঘনফুট। একই সঙ্গে নতুন করে দীর্ঘমেয়াদি চুক্তির আওতায় জ্বালানি পণ্যের সংস্থান করাও এখন এক প্রকার অসম্ভব হয়ে উঠেছে। এ অবস্থায় বাংলাদেশ ও ভারতের মধ্যে সহযোগিতার ভিত্তিতে গড়ে ওঠা প্রকল্পগুলোকেই এখন বিদ্যুৎ ও জ্বালানি খাতের সরবরাহ সংকট মোকাবেলায় স্বল্পমেয়াদি সমাধান হিসেবে দেখছেন খাতসংশ্লিষ্টরা।

খাতটির নীতিনির্ধারকরা বলছেন, ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতা ও ব্যক্তি উদ্যোগের ভিত্তিতে গড়ে ওঠা বিদ্যুৎকেন্দ্রগুলো উৎপাদনে এলে বিদ্যুতের চলমান সংকট অনেকটাই কেটে যাবে।ভারতীয় বিনিয়োগে গড়ে ওঠা জ্বালানি সরবরাহ ব্যবস্থা সচল হয়ে উঠলেও সার্বিক খাতেই এর ইতিবাচক প্রভাব পড়বে। মোটা দাগে বাংলাদেশ-ভারতের সহযোগিতামূলক অবস্থানই এখন বিদ্যুৎ ও জ্বালানি খাতের সংকট মোকাবেলার বড় হাতিয়ার হয়ে উঠেছে।

দ্বিপক্ষীয় সহযোগিতার ভিত্তিতে নির্মিত রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট এরই মধ্যে উৎপাদনক্ষম হয়ে উঠেছে।সঞ্চালন লাইনের নদী পারাপার প্রকল্প বাস্তবায়ন শেষে বিদ্যুৎকেন্দ্রটি থেকে আগামী মার্চে জাতীয় গ্রিডে বিদ্যুৎ যুক্ত হবে বলে প্রত্যাশা করছেন খাতসংশ্লিষ্টরা। বিদ্যুৎকেন্দ্রটির নির্মিত প্রথম ইউনিটের উৎপাদন সক্ষমতা ১ হাজার ৩২০ মেগাওয়াট। বিদ্যুৎকেন্দ্রটির জ্বালানি হিসেবে ব্যবহার্য কয়লা ইন্দোনেশিয়া থেকে আমদানি করার কথা। বর্তমান সংকটময় পরিস্থিতিতে ইন্দোনেশিয়া থেকে আমদানি অনিশ্চিত হয়ে পড়ায় কয়লার বিকল্প উৎস হিসেবে ভারতের কথা ভাবা হচ্ছে।

বাংলাদেশে বৃহৎ পরিসরে বিনিয়োগ পরিকল্পনার অংশ হিসেবে বিদ্যুৎ সরবরাহ করবে আদানি গ্রুপ।এজন্য ঝাড়খন্ড রাজ্যের গড্ডায় গ্রুপটির নির্মিত ১ হাজার ৬০০ মেগাওয়াট সক্ষমতার বিদ্যুৎকেন্দ্রটি থেকে এ বছরেই সরবরাহ শুরু করার কথা রয়েছে। এছাড়া ভারত থেকে আমদানীকৃত বিদ্যুতের পরিমাণও বাড়তে বাড়তে এখন ১ হাজার ১৬০ মেগাওয়াটে দাঁড়িয়েছে। মোটা দাগে এসব প্রকল্প ও উদ্যোগকেই এখন দেশে চলমান বিদ্যুৎ ও জ্বালানি সংকটের স্বল্পমেয়াদি সমাধান হিসেবে দেখছেন খাতসংশ্লিষ্টরা। এর বাইরে বাংলাদেশের হাতে তেমন কোনো বিকল্প বা উপায়ও নেই বলে মনে করছেন তারা।

এ বিষয়ে বিশ্লেষকদের পর্যবেক্ষণ হলো চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এরই মধ্যে বৈশ্বিক জ্বালানি বাজারে বড় ধরনের তোলপাড় ফেলে দিয়েছে।মারাত্মক অস্থিতিশীলতার মধ্য দিয়ে যাচ্ছে জ্বালানি পণ্যের মূল্য পরিস্থিতি। বড় ধরনের ব্যাঘাত ঘটেছে সরবরাহ চেইনেও। পুরনো উৎসগুলো থেকেই চাহিদামাফিক জ্বালানি পণ্যের সংস্থান করা প্রায় অসম্ভব হয়ে উঠেছে। এ অবস্থায় নতুন করে অন্য কোনো দেশের ওপর নির্ভরতা বাড়ানোর সুযোগও তেমন একটা নেই। আবার দেশে স্থানীয় পর্যায়ের বিদ্যুৎ উৎপাদনে যে খরচ পড়ে, সে তুলনায় ভারত থেকে বিদ্যুৎ আমদানি করলে সাশ্রয় হয় অনেক বেশি।

বিদ্যুৎ ও জ্বালানি খাতের স্বল্পমেয়াদি সমাধানগুলো এক দেশকেন্দ্রিক হয়ে পড়ছে কিনা জানতে চাইলে বিদ্যুৎ খাতের নীতিকৌশল গবেষণা প্রতিষ্ঠান পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মাদ হোসাইন বণিক বার্তাকে বলেন, আদানি থেকে আমরা নেব দেড় হাজার মেগাওয়াট।আরো ১ হাজারের ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমরা আমদানি করছি। সব মিলিয়ে ভারত থেকে আমরা আনছি আড়াই হাজার মেগাওয়াটের কিছু বেশি। অন্যদিকে আমাদের নিজস্ব উৎপাদন সক্ষমতাই আছে ২৩ হাজার মেগাওয়াট। সেক্ষেত্রে বিষয়টিকে এক দেশনির্ভরতা বলা যায় না। তাছাড়া ভবিষ্যতেও আমাদের আমদানিনির্ভরতা কোনোভাবেই ১২ শতাংশের বেশিতে না নেয়ার পরিকল্পনা রয়েছে।

সাম্প্রতিক সময়ে নীতিনির্ধারকদের আলোচনায় চাহিদা নিয়ন্ত্রণের মাধ্যমে বিদ্যুৎ ও জ্বালানি খাতের সমস্যা মোকাবেলার কথা উঠে এসেছে। যদিও সংকট মোকাবেলায় এ কৌশল কতটা কার্যকর ভূমিকা রাখবে সে বিষয়ে সন্দিহান বিশেষজ্ঞদের অনেকেই। তারা বলছেন, সারা দেশে এখন বেশকিছু শিল্পাঞ্চল ও বিশেষ অর্থনৈতিক অঞ্চল নির্মীয়মান রয়েছে। এগুলোকে অর্থনৈতিকভাবে সক্রিয় করে তুলতে গেলে ভবিষ্যতে বিদ্যুৎ ও জ্বালানির চাহিদা আরো অনেক বেড়ে যাবে। এছাড়া চলমান রাশিয়া-ইউক্রেন সংকট ও বৈশ্বিক ভূরাজনীতির অস্থির পরিস্থিতি কোনদিকে মোড় নেবে, সে বিষয়ে কেউই স্পষ্ট করে কিছু বলতে পারছে না। সেক্ষেত্রে সামনের দিনগুলোয় বৈশ্বিক জ্বালানি সরবরাহ পরিস্থিতি নিয়েও বড় ধরনের অনিশ্চয়তা রয়েছে।

স্বল্পমেয়াদি এসব সমাধান নিয়ে আশঙ্কা তৈরি করছে রিজার্ভ সংকট ও টাকার অবমূল্যায়ন।=এরই মধ্যে রিজার্ভ ৩৬ বিলিয়ন ডলারের নিচে নেমে এসেছে। রিজার্ভ যে হারে কমছে, সে হারে রফতানি বা রেমিট্যান্স আসছে না। এ অবস্থায় ভারতের বিদ্যুৎ ও জ্বালানি খাতের বৃহৎ উদ্যোক্তারা এখন বাংলাদেশের কাছ থেকে রফতানীকৃত বিদ্যুতের মূল্য সময়মতো পাওয়া যাবে কিনা, সে বিষয়ে দ্বিধাদ্বন্দ্বে ভুগছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গিয়েছে।

রিজার্ভ সমস্যার সমাধানকেই বিদ্যুৎ ও জ্বালানি খাতের স্বল্প বা দীর্ঘমেয়াদি সংকট মোকাবেলার একমাত্র হাতিয়ার হিসেবে দেখছেন জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক এম শামসুল আলম। বণিক বার্তাকে তিনি বলেন, আমাদের মূল সমস্যা হচ্ছে ডলার রিজার্ভে। ডলার সংকটের কারণে এখন শুধু জ্বালানি নয়, সব খাতেই আমদানি বাণিজ্যে ভাটা পড়ে গিয়েছে। আমরা যা-ই আমদানি করি না কেন, মূল্য তো আমাদের ডলারেই পরিশোধ করতে হবে। আমাদের এখানে বিদ্যুৎ উৎপাদন করতে হলে কয়লা, এলএনজি ও জ্বালানি তেল আমদানি করতে হবে। বিদ্যুৎকেন্দ্র চালু করতে হলে এগুলো লাগবে। আবার ভারত থেকে যে বিদ্যুৎ আনা হচ্ছে, সেটির জন্যও দেশটিকে অর্থ পরিশোধ করতে হবে।

মূলত গত দশকেই দেশের বিদ্যুৎ খাতে ভারতীয় বিনিয়োগ সবচেয়ে বেশি বেড়েছে।খাতটিতে দুই দেশের সহযোগিতার সূচনা হয়েছিল মূলত ২০১০ সালে। সে সময় দুই দেশের রাষ্ট্রীয় পর্যায়ে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছিল। চুক্তি অনুযায়ী বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ব্যবস্থার উন্নয়ন, জ্বালানি দক্ষতা, নবায়নযোগ্য জ্বালানি, গ্রিড কানেক্টিভিটি নিয়ে দুই দেশের যৌথ একটি ওয়ার্কিং কমিটি গঠন করা হয়।

সমঝোতা চুক্তির আওতায় শুরুতে ভারত থেকে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি শুরু করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। এরপর পর্যায়ক্রমে এটি বাড়তে থাকে। বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গের বহরমপুর এবং বাংলাদেশের ভেড়ামারা দিয়ে এক হাজার মেগাওয়াট এবং ত্রিপুরা-কুমিল্লা দিয়ে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে। গত বছর ত্রিপুরা-কুমিল্লা দিয়ে আরো ২০ শতাংশ বিদ্যুৎ আমদানির চুক্তির মেয়াদ ২০২৬ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে।

দেশের জ্বালানি ব্যবস্থাপনায়ও বড় অংশগ্রহণ রয়েছে ভারতের। বিশেষত বাংলাদেশে জ্বালানি তেল আমদানিতে এ মুহূর্তে বড় একটি প্রভাবক হয়ে উঠতে যাচ্ছে ভারত। এরই মধ্যে জ্বালানি তেল রফতানির জন্য বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন নির্মাণ করা হয়েছে। অনুদান হিসেবে এটি নির্মাণে ব্যয়কৃত অর্থের বৃহদংশের জোগান দিয়েছে ভারত সরকার। বাংলাদেশের দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলার ডিপোয় পাইপলাইনটিতে পশ্চিমবঙ্গের শিলিগুড়ি থেকে সরবরাহকৃত জ্বালানি তেল মজুদ করা হবে।

শুধু অর্থনীতি নয়, কূটনীতিতেও দেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে ভারতীয় বিনিয়োগের বড় ধরনের প্রভাব রয়েছে বলে মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা। সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবীর এ প্রসঙ্গে বণিক বার্তাকে বলেন, নির্ভরশীলতা এক দেশকেন্দ্রিক হয়ে উঠলে কিছু কূটনৈতিক প্রভাব তো থাকতেই পারে। সাম্প্রতিক কালে যুদ্ধের প্রেক্ষাপটে রাশিয়া থেকে সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় পশ্চিম ইউরোপ যে সংকটে পড়েছে, সেখানেই বিষয়টি বেশ প্রত্যক্ষ হয়ে উঠেছে। তবে এক্ষেত্রে শুধু যে মুশকিল থাকে তা নয়। মুশকিলের আসানও থাকে। এ মুহূর্তে আমরা যে জায়গায় আছি, খুব দ্রুত বিদ্যুতের সাপ্লাই চেইন ভালো পর্যায়ে নিয়ে আসতে হবে। এক্ষেত্রে নিজেরাই যদি প্রাথমিক জোগান দিতে পারি সেটা ভালো। যদি তা না হয়, তাহলে আমাদের বন্ধুবান্ধবদের কাছে যেতে হবে। যেমন আমরা ভারত থেকে এরই মধ্যে এক হাজার মেগাওয়াটের বেশি বিদ্যুৎ আমদানি করছি। এখানে দেশে ও দেশের বাইরে দুই জায়গায়ই ক্যাপাসিটি চার্জ পরিশোধ করা নিয়ে সতর্ক হতে হবে সরকারকে। সেখানেও আমরা যাতে সর্বোত্তম শর্তে চুক্তি করতে পারি, সে বিষয়ে চেষ্টা করতে হবে। পাশাপাশি যত দ্রুত জ্বালানি সরবরাহের জন্য দেশের বাইরের উৎসের ওপর নির্ভরশীলতা কমানো যায়, ততই ভালো। এখানে মূলত নীতিগত সমাধানের কথা ভাবতে হবে। নীতিগতভাবে এতদিন আমরা আমদানিনির্ভর ছিলাম, এখন আমাদের নিজস্ব জ্বালানি সম্পদকে কীভাবে কাজে লাগাতে পারি, সেদিকে নজর দিতে হবে। সূত্র: বণিক বার্তা

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ