শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

বাংলাদেশ-ভারত সরাসরি ফ্লাইট কাল থেকে

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশ ও ভারতের মধ্যে শনিবার ফ্লাইট চলাচল শুরু হতে পারে। দুই দেশের মধ্যে নিয়মিত শিডিউল ফ্লাইট শুরু না হওয়া পর্যন্ত ‘এয়ার বাবল চুক্তি’র আওতায় এই ফ্লাইট চলবে। কোন ট্রানজিট (পথে অবতরণ করা) ছাড়াই সরাসরি নির্দিষ্ট দুটি গন্তব্যের মধ্যে ফ্লাইট চলাচলের শর্তে এই চুক্তি হয়।

চুক্তি অনুযায়ী, বাংলাদেশ থেকে সপ্তাহে তিনটি এয়ারলাইন্সের সাতটি ফ্লাইট ভারত যাবে। সাতটি ফ্লাইটের মধ্যে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ঢাকা থেকে কলকাতা গন্তব্যে সপ্তাহে দুটি, দিল্লি গন্তব্যে দুটি; ইউএস বাংলা এয়ারলাইন্সের ঢাকা থেকে চেন্নাই গন্তব্যে তিনটি ফ্লাইট পরিচালনা করবে। তবে নভোএয়ার কোনো ফ্লাইট পরিচালনা করবে না।

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এমন তথ্য জানিয়েছে।

বেবিচক বলছে, বৃহস্পতিবার ভারতীয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বেবিচককে ফ্লাইট চলাচলের প্রস্তাব দিয়ে চিঠি দিয়েছিলো। পর্যালোচনা শেষে বাংলাদেশ সপ্তাহে সাতটি ফ্লাইট গ্রহণ করেছে। বেবিচক বৃহস্পতিবার এ সিদ্ধান্ত জানিয়ে
ভারতীয় বিমান চলাচল কর্তৃপক্ষকে একটি চিঠি দিয়েছে। সবমিলিয়ে বড় ধরনের কোনো কারণ বা জটিলতা সৃষ্টি না হলে শনিবার থেকেই ভারত-বালাদেশ ফ্লাইট চলাচল শুরু হচ্ছে। বেবিচক জানিয়েছে, ভারত থেকে আসা যাত্রীরা ‘বিজনেস ভিসা’ নিয়ে বাংলাদেশে আসতে পারবেন। বাংলাদেশে আসার পর তাদের ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে।

একই চিঠিতে ভারতীয় কর্তৃপক্ষকে পরের সপ্তাহ থেকে ১০টি ফ্লাইট পরিচালনার প্রস্তাব পাঠিয়েছে বেবিচক।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমানের স্বাক্ষর করা ওই চিঠিতে বলা হয়, ভারতীয় কর্তৃপক্ষের কাছ থেকে ২৮ আগস্ট দেয়া চিঠি তারা পেয়েছেন। এর প্রেক্ষিতে এয়ার বাবল চুক্তির আওতায় বাংলাদেশ ও ভারতের মধ্যে ৪ সেপ্টেম্বর ফ্লাইট চলাচল আবার শুরু হতে পারে। পরবর্তী সময়ে দুই দেশের মধ্যে নিয়মিত ফ্লাইট চলাচল শুরু না হওয়া পর্যন্ত এভাবে ফ্লাইট চলাচল করবে।

২৮ আগস্ট ভারতের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এয়ার বাবল চুক্তির আওতায় ৩ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ-ভারত ফ্লাইট চলাচলের ঘোষণা দেয়। আজ শুক্রবার সেটি শুরুর সুযোগ থাকলেও তা শুরু হয়নি। অবশ্য বাংলাদেশের বেবিচক বৃহস্পতিবার রাতে ওই চিঠিতে ভারতকে নতুন সিদ্ধান্তের কথা জানাল।

এয়ার বাবল চুক্তি

বাবল চুক্তি হচ্ছে, নির্দিষ্ট দুটি গন্তব্যের মধ্যে ফ্লাইট চলবে, মাঝে কোথাও ট্রানজিট করা যাবে না। এ চুক্তির আওতায় ভ্রমণ ভিসায় কেউ ভারতে যাবেন, তাদের ভারতীয় বিমানবন্দরে পৌঁছানোর পর নিজ খরচে করোনার পরীক্ষা করাতে হবে।

এর আগে ৪ আগস্ট বাংলাদেশের বেবিচক ভারতীয় কর্তৃপক্ষকে এয়ার বাবল চুক্তির প্রস্তাব দিয়ে একটি চিঠি দেয়। সেই চিঠির জবাবে ২৮ আগস্টের চিঠিতে ভারতীয় কর্তৃপক্ষ ৩ সেপ্টেম্বর থেকে ফ্লাইট চলাচলের তারিখ ঘোষণা করে। তাতে বলা হয়, ভারত তাদের ৩টি এয়ারলাইন্সকে সপ্তাহে ৭টি ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে। এর মধ্যে সপ্তাহে স্পাইস জেট ৩টি এবং ইনডিগো ও এয়ার ইন্ডিয়া ২টি ফ্লাইট পরিচালনা করবে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ