শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ইউএনওর বাসায় হামলা : বরিশালের কাউন্সিলর ঢাকায় গ্রেপ্তার

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

বরিশালে ইউএনওর বাসভবনে হামলা ও সহিংসতার ঘটনায় দায়ের দুটি মামলার আসামি শেখ সাইয়েদ আহমেদ মান্নাকে গ্রেপ্তার করেছে র‌্যাব। তিনি বরিশাল সিটি করপোরেশনের কাউন্সিলর ও বরিশাল মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক।
শুক্রবার রাতে রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে র‌্যাবের মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক আ ন ম ইমরান খান জানিয়েছেন।
তিনি বলেন, শেখ সাইয়েদ আহমেদ দুটি মামলারই দুই নম্বর এজহারনামীয় আসামী। আজই তাকে ঢাকার আদালতে হাজির করা হবে। আদালতের মাধ্যমে এই আসামিকে বরিশালে পাঠানো হবে বলে জানান ওই র‌্যাব কর্মকর্তা।
এদিকে শেখ সাইয়েদ আহমেদ ওরফে মান্নাকে আগেই তুলে নেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন তার পরিবারের সদস্যরা।
তারা বলেন, শুক্রবার রাত পৌনে ১০টার দিকে রাজধানীর মোহাম্মদপুরের শিয়া মসজিদসংলগ্ন বোনের বাসা থেকে সাদা পোশাকধারী দুই ব্যক্তি কাউন্সিলর শেখ সাইয়েদ আহমেদকে ধরে নিয়ে যান।
কাউন্সিলর শেখ সাইয়েদ আহমেদের বড় ভাই বরিশালের স্থানীয় ছাত্রলীগ নেতা শেখ মাসুদ আহমেদ দাবি করেন, তার ছোট ভাই ঢাকার মোহাম্মদপুরের শিয়া মসজিদ এলাকায় বোনের বাসায় অবস্থান করছিলেন। শুক্রবার রাত ৯টা ৪৫ মিনিটে সাদা পোশাকে আসা দুই ব্যক্তি নিজেদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য পরিচয় দিয়ে একটি মাইক্রোবাসে তাকে তুলে নিয়ে যান। তবে তাকে কোথায় নেওয়া হয়েছে, সে বিষয়ে কিছুই জানাননি ওই দুই ব্যক্তি।

যা ঘটেছিলো

বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনিবুর রহমানের সরকারি বাসভবনে হামলা ও সংঘর্ষের ঘটনায় দুটি মামলা হয়। এতে বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহকে প্রধান আসামি করা হয়। তিনি বরিশাল মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তার নির্দেশে হামলার ঘটনা ঘটে বলে এজাহারে উল্লেখ করা হয়েছে।
বুধবার রাতে বাসভবনে হামলার ঘটনায় বৃহস্পতিবার ইউএনও মুনিবুর রহমান বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। মামলায় ২৮ জনের নাম উল্লেখ করা হয়েছে। এ ছাড়া ৭০ থেকে ৮০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। এ ছাড়া সরকারি কাজে বাধা ও পুলিশের ওপর হামলার ঘটনায় কোতোয়ালি মডেল থানার উপপরির্দশক (এসআই) মো. জামাল বাদী হয়ে পৃথক আরেকটি মামলা দায়ের করেন।
বরিশাল সিটি করপেরেশনের মেয়রকে আসামি করে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন মহানগর পুলিশের উপকমিশনার (দক্ষিণ) আলী আশরাফ মিঞা।
তিনি বলেন, বুধবার রাতে সরকারি বাসভবনে হামলা–ভাঙচুরের অভিযোগ এনে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমান বাদী হয়ে ২৮ জনের নামে ও অজ্ঞাতনামা ৭০-৮০ জনকে আসামি করে মামলা করেছেন। মামলায় হুকুমের আসামি (নির্দেশদাতা) করা হয়েছে মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহকে। মামলাটি তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
পুলিশের একটি সূত্র জানায়, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনিবুর রহমানের লিখিত অভিযোগটি বৃহস্পতিবার দুপুরে কয়েকজন ম্যাজিস্ট্রেট কোতোয়ালি থানায় নিয়ে আসেন। এরপর লিখিত অভিযোগটি আইনগত প্রক্রিয়া শেষে এজাহার হিসেবে নথিভুক্ত করা হয়। মামলায় মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহকে ছাড়াও আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের ২৮ জনের নাম উল্লেখ করা হয়েছে। এ ছাড়া ৭০-৮০ জন ব্যক্তিকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।
ইউএনও তার দায়ের করা মামলার অভিযোগে উল্লেখ করেছন, জাতীয় শোক দিবস উপলক্ষে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকের পক্ষে লাগানো ব্যানার, ফেস্টুন রাতের আঁধারে ছিঁড়ে ফেলায় বাধা দিতে গেলে বুধবার রাতে তার সরকারি বাসভবনে হামলার ঘটনা ঘটে। হামলায় বাসভবনে নিরাপত্তার দায়িত্বে থাকা কয়েকজন আনসার সদস্য আহত হন। ছাত্রলীগের দাবি, এ সময় তাদের অন্তত ৩০ জন নেতা-কর্মী গুলিবিদ্ধ হয়েছেন।
এ ঘটনায় বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে দাবি করা হয়েছে, শোকের মাসে পরিকল্পিতভাবে একটি শহরকে অশান্ত করতে এমন ন্যক্কারজনক ঘটনা ঘটানো হয়েছে। ইউএনওর বাসায় কেউ হামলা করেনি। এটি পরিকল্পিত ঘটনা। এর বিচার বিভাগীয় তদন্ত হওয়া দরকার।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ