শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে মঙ্গলবার থেকে আবার গণটিকা

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আগামী মঙ্গলবার থেকে আবার সারা দেশে গণটিকা কার্যক্রম চালু হচ্ছে।

রোববার সকালে পটুয়াখালি মেডিকেল কলেজ পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. খুরশীদ আলম এ তথ্য জানিয়েছেন।

ডা. খুরশীদ আলম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে মঙ্গলবার থেকে আবার শুরু হচ্ছে এলাকাভিত্তিক গণটিকা কার্যক্রম। তিনি বলেন, টিকা ক্যাম্পেইনে একদিনেই ৮০ লাখ ডোজ টিকা দেওয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ‘গণহারে শুরু হতে যাওয়া এই টিকা কর্মসূচিকে আমরা গণটিকা বলছি না। তবে ব্যাপক আকারে আমরা এই টিকা দেবো টিকা ক্যাম্পেইনের মাধ্যমে ১ কোটিসহ প্রতি মাসে নিয়মিত প্রায় ২ কোটি টিকা দেয়া হবে।’

কোন টিকা দেওয়া হবে জানতে চাইলে ডা. খুরশীদ বলেন, সারা দেশে এবারও সিনোফার্মের টিকাই দেওয়া হবে। এ ক্ষেত্রে আগে সিটি করপোরেশন এলাকাগুলোতে মডার্নার টিকা দেওয়া হলেও এবার সেগুলোতে সিনোফার্মের টিকা দেওয়া হবে।

টিকার মজুদ প্রসঙ্গে স্বাস্থ্য মহাপরিচালক বলেন, ‘আমাদের হাতে পর্যাপ্ত পরিমাণ টিকা মজুদ আছে এবং আমরা সামনের দিনগুলোতে প্রয়োজনীয় টিকা পাওয়ার উৎস নিশ্চিত করেছি।’

ষাটোর্ধ্বদের স্পট রেজিস্ট্রেশনে টিকা
স্পট রেজিস্ট্রেশনে ষাটোর্ধ্বদের টিকা প্রয়োগের কথা জানিয়ে ডা. খুরশীদ আলম বলেন, সপ্তাহের নির্দিষ্ট একদিন নিবন্ধিত বা অনিবন্ধিত ৬০ বছরের বেশি বয়সীদের অগ্রাধিকারের ভিত্তিতে স্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে।

তিনি আরও বলেন, ‘আমরা দেখতে পেয়েছি ষাটোর্ধ্ব জনসংখ্যা গোষ্ঠী বেশিরভাগ ক্ষেত্রে করোনা সংক্রমিত হয়েছে এবং তাদের মধ্যে মৃত্যুর সংখ্যা বেশি। এটা মাথায় রেখেই আমরা নতুন টিকাদান পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছি। আমরা টিকা দেওয়ার সময় মাথায় রাখব যারা বয়স্ক তারা যেন অগ্রাধিকারের ভিত্তিতে এই টিকা পান।’

এর আগে গত ৭ আগস্ট থেকে দেশে শুরু হয়েছিল গণটিকা কার্যক্রম। ৯ সেপ্টেম্বর দ্বিতীয় ডোজ টিকা প্রদানের মাধ্যমে প্রথম দফার গণটিকা কার্যক্রম শেষ হয়েছিল।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ