শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

পুরান ঢাকার রাসায়নিক গুদাম থাকা ভবনের তালিকা চেয়েছে হাইকোর্ট

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

পুরান ঢাকায় কেমিক্যাল গোডাউন, কারখানা ও দোকান আছে এমন সব ভবনের তালিকা চেয়েছেন হাইকোর্ট। সেই সঙ্গে মুন্সিগঞ্জের সিরাজদিখানে স্থায়ী এবং শ্যামপুর ও টঙ্গীতে অস্থায়ী কেমিক্যালপল্লী স্থাপনের অগ্রগতি জানতে চাওয়া হয়েছে। আগামী ১৭ এপ্রিলের মধ্যে এ তালিকা দাখিল করতে বলা হয়েছে।শিল্প মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, রাজউকের চেয়ারম্যান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক এবং বিস্ফোরক অধিদপ্তরের মহাপরিচালককে এ প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন আদালত।

এ সংক্রান্ত রিটের পরিপ্রেক্ষিতে আজ মঙ্গলবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এসএম মনিরুজ্জামানের বেঞ্চ এ আদেশ দেন। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), নিজেরা করি, অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি), আইন ও সালিশ কেন্দ্র (আসক) এবং চুড়িহাট্টার অগ্নিকাণ্ডে নিহত দুই ব্যক্তির পরিবার এই রিট করেন।

বিভিন্ন সময় অগ্নিকাণ্ডের পর দেওয়া প্রতিবেদন অনুযায়ী পদক্ষেপ নিতে ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং অবৈধ সব কেমিক্যাল গোডাউন, দোকান, কারখানা এবং ভবন মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, সেই সঙ্গে পুরান ঢাকায় পর্যাপ্ত পরিমাণ পানি সরবরাহ ও হাইড্রেন্ট পয়েন্ট স্থাপন এবং রাস্তা চওড়া করার বিষয়ে মাস্টারপ্ল্যানের সুপারিশ বাস্তবায়ন করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে আদালত। এ ছাড়া চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডে হতাহতদের ক্ষতিপূরণ ও পুনর্বাসন করতে কেন নির্দেশ দেওয়া হবে না, সে মর্মেও রুল দেওয়া হয়েছে।তা জানতে রুলও জারি করেছেন আদালত।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ