শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

নতুন আতঙ্ক ‘ডেল্টাক্রন’

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
বিশ্বজুড়ে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে উদ্বেগের মধ্যেই এর আরও একটি ধরনের কথা শোনা যাচ্ছে। সাইপ্রাসে পাওয়া গেছে নতুন এই ধরন। যার নাম দেওয়া হয়েছে ‘ডেল্টাক্রন’। করোনার দুই ধরন ডেল্টা ও ওমিক্রন মিলিয়ে নতুন এই ধরনের নাম দেওয়া হয়েছে। তবে বাংলাদেশে করোনার এই ধরণ এখনও শনাক্ত হয়নি।

সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লিয়ডিয়স কস্ট্রিকিসই করোনার নতুন ধরনের নাম দিয়েছেন ডেল্টাক্রন। তিনি জানিয়েছেন, ওমিক্রন ও ডেল্টার বিভিন্ন বৈশিষ্ট্য দেখা যাচ্ছে ডেল্টাক্রনের মধ্যে। এখনও পর্যন্ত ২৫ জনের শরীরে ডেল্টাক্রনের লক্ষণ দেখা গিয়েছে।

এক সাক্ষাৎকারে অধ্যাপক কস্ট্রিকিস জানিয়েছেন, আমরা এবার করোনা নতুন স্ট্রেইনটি পর্যালোচনা করব। এই ধরনটি ছড়িয়ে পড়ছে কি না, সেদিকে নজর রাখতে হবে। আমরা ডেল্টাক্রন পরীক্ষা করে দেখব।

ডেল্টাক্রনে যে ২৫ জন আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে, সে বিষয়ে তথ্য সংরক্ষণ করে রাখা হচ্ছে। একটি আন্তর্জাতিক সংস্থা এই তথ্য সংগ্রহ করে রাখছে। এদিকে ভায়রোলজিস্ট টম পিকক সোশ্যাল মিডিয়া পোস্টে দাবি করেছেন, ‘ডেল্টাক্রন করোনাভাইরাসের আসল ভ্যারিয়্যান্ট নাও হতে পারে। এটি ভাইরাসের দূষিত হওয়ার ফলও হতে পারে। যখন নতুন ভ্যারিয়্যান্ট আসে, তখন দূষণ অসম্ভব নয়। তাই ডেল্টাক্রনের ওপর আমাদের নজর রাখতে হবে। আমার মনে হচ্ছে, ডেল্টাক্রন দূষণেরই ফল।’

করোনার নতুন ধরনটির নাম ডেল্টাক্রন দেওয়া হলেও, সরকারিভাবে অবশ্য এই নামটি স্বীকৃত নয়। এর আগে ডেল্টা, ওমিক্রন মিশিয়ে দেওয়া নাম ‘ডেলমিক্রন’ জনপ্রিয় হয়। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই নাম দেয়নি। ওমিক্রনের পর নতুন কোনো ধরনকে সরকারিভাবে স্বীকৃতিও দেওয়া হয়নি। সম্প্রতি করোনার নতুন একটি ধরন ‘আইএইচইউ’ পাওয়া গিয়েছে। গত বছরের নভেম্বরে প্রথমবার ওমিক্রন ও আইএইচইউ পাওয়া যায়। তবে আইএইচইউ-এর তুলনায় ওমিক্রনের সংক্রমণ বেশি দেখা যাচ্ছে। সম্প্রতি ইসরায়েলে পাওয়া গেছে করোনার নতুন ধরন ‘ফ্লোরোনা’।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ