শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ত্রিশ লাখ বছর পর সৌরমন্ডলে ধুমকেতু (ভিডিও)

spot_img
spot_img
spot_img

ভিডিও, নাসার সৌজন্যে

ক্র্যাবনিউজ ডেস্ক
৩০ লক্ষ বছর পর আবার সৌরজগতে ঢুকে পড়েছে ধূমকেতু। এটি সূর্যের দিকে ধীরে ধীরে আসছে বলে খবর দিয়েছে নাসার বিজ্ঞানীরা। এটি দেখতে এক ‘অকল্পনীয় চেহারার মহাদৈত্য’। সৌরমণ্ডলের একেবারে বাইরের প্রান্ত থেকে ৩০ লক্ষ বছরেরও বেশি সময় পরে আবার আবির্ভাব ঘটলো তার। ৩০ লক্ষ বছরেও ধুমকেতু এতকাছাকাছি আসেনি সূর্যের, যা এবার হতে যাচ্ছে।

ছবি দেখে মনে হবে, আপাদমস্তক বরফে গড়া শরীর। সবেমাত্র মাথাটা বেরিয়ে আসছে। প্রকাণ্ড লেজটা এখনও গজায়নি।

আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটার্স’-এ তথ্য প্রকাশ করেছে।

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, ধুমকেতুটি সূর্যের দিকে ছুটে আসছে। তই কাছে আসছে, ততই এটির অবয়ব স্পষ্ট হচ্ছে।

ইতোমধ্যে বিজ্ঞানীরা এটি কোন পথ ধরে সৌরমণ্ডলে আসছে, কোন পথ ধরে সূর্যকে প্রদক্ষিণ করে কোন পথ ধরে ফিরে যাবে- সে হিসেবনিকেশও করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

যে নাম পেলো

ধুমকেতু প্রথম শনাক্ত করেছিলেন পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের দুই জ্যোতির্পদার্থবিজ্ঞানী অধ্যাপক। পেদ্রো বার্নাদিনেলি ও গ্যারি বার্নস্টিন। তাদের নামেই নামকরণ করা হয়েছিল এই মহাজাগতিক বস্তুর। ‘বার্নাদিনেলি-বার্নস্টিন’। এটি যে ধূমকেতুই সে ব্যাপারে নিশ্চিত হওয়ার পর জ্যোতির্বিজ্ঞানীরা এখন এই মহাদৈত্যকে ডাকছেন ‘বার্নাদিনেলি-বার্নস্টিন ধূমকেতু’ বলে। ধূমকেতুদের ক্যাটালগে তার আরও একটি নাম রয়েছে। তা হচ্ছে- ‘সি/২০১৪-ইউএন২৭১’।

বিজ্ঞানীরা বলছেন, সৌরমণ্ডলে অষ্টম গ্রহ নেপচুনের (সম্প্রতি প্লুটো গ্রহ হিসেবে ধরা হচ্ছে না) পর রয়েছে দু’-দু’টি বরফের সাম্রাজ্য ও মহাসাম্রাজ্য। নেপচুনের কক্ষপথ পার হবার পরেই যে বরফের সাম্রাজ্যটি আছে তার নাম ‘কুইপার বেল্ট’। তার পরে রয়েছে বরফের একটি সুবিশাল মহাসাম্রাজ্য। তার নাম ‘ওরট্‌ ক্লাউড’। সূর্য থেকে পৃথিবীর যা দূরত্ব তাকে বলা হয় এক ‘অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিট’ বা ‘এইউ’। ওরট্‌ ক্লাউডের শুরু সূর্য থেকে কম করে ২ হাজার এইউ দূরত্ব থেকে। যা সূর্য থেকে এক লক্ষ এইউ দূরত্ব পর্যন্ত বিস্তৃত। বরফের এই মহাসাম্রাজ্য আদতে বরফের একটি মহাদৈত্যাকার গোলক।

বরফ থেকে যেভাবে পাথরখন্ড হয় ধুমকেতু

বরফের এই দু’টি সাম্রাজ্য ও মহাসাম্রাজ্য থেকেই নির্দিষ্ট সময় অন্তর বেরিয়ে আসে বরফের বিশাল বিশাল খণ্ড। সেগুলি সূর্যের দিকে যতই আগাতে থাকে ততই তাদের বরফ সূর্যের তাপে গলতে থাকে। তার পর সূর্যের জোরালো অভিকর্ষের টানে তাদের মাথা (‘কোমা’) ও লেজ (‘টেল’) তৈরি হয়। তখনই সে হয়ে পড়ে মাথা আর লেজওয়ালা ধূমকেতু। সময় আরও গড়ালে যত বার সেই ধূমকেতু সূর্যকে প্রদক্ষিণ করতে আসে ততবারই তাকে মাশুল দিতে হয়। তার বরফ গলে লেজ আরও লম্বা হতে থাকে। এই ভাবে বার বার সূর্যকে প্রদক্ষিণ করতে করতে কোনও কোনও ধূমকেতুর সবটুকু বরফ শেষ হয়ে গেলে তা প্রকাণ্ড গ্রহাণু (‘অ্যাস্টারয়েড’) হয়ে যায়। হয়ে যায় আপাদমস্তক পাথরখণ্ড।

প্রথম আবিষ্কার, আলোকজ্জল গেোল বস্তুটিই এই ধুমকেতু। ছবি- নাসা

৩০ লক্ষ বছর পর

গবেষকরা জানিয়েছেন, বার্নাদিনেলি-বার্নস্টিন ধূমকেতুটি ৩০ লক্ষ বছর পর ফের ঢুকছে সৌরমণ্ডলে। ওরট্‌ ক্লাউড থেকে ছুটে এসে। সূর্য প্রদক্ষিণের উদ্দেশে। এবার সেটি আসবে এমন দূরত্বে, গত ৩০ লক্ষ বছরের মধ্যে এতটা কাছে আর আসেনি ধূমকেতুটি। সেটি থাকবে নেপচুনের কক্ষপথ থেকে কিছুটা দূরে। সূর্য থেকে ১৮ এইউ দূরত্বে।

গবেষকরা আরো জানিয়েছেন, সূর্য থেকে যখন ৪০ হাজার ৪০০ এইউ দূরত্বে ছিল এই ধুমকেতু, তখনই সে ঢুকতে শুরু করে সৌরমণ্ডলে। কিন্তু অতটা দূরত্বে তার হদিস পাননি জ্যোতির্বিজ্ঞানীরা। তার প্রথম অস্তিত্ব মেলে ২০১৪ সালে। তখন সূর্য থেকে তার দূরত্ব ছিল ২৯ এইউ। তবে সেটি কী ধরনের মহাজাগতিক বস্তু, তা তখন থেকে বুঝে ওঠাই সম্ভব হচ্ছিল না বিজ্ঞানীদের। তখন তারা ভেবেছিলেন এটি হয়তো প্লুটোর মতোই কোনও গ্রহ, যেহেতু আকারে এত সুবিশাল।

ধূমকেতুর ব্যাস ১৫৫ কিলোমিটার বা ৯৬ মাইল। গত ৩০ লক্ষ বছরের মধ্যে সূর্যের সবচেয়ে কাছে আসবে ২০৩১ সালে। সেই সময় সূর্য থেকে তার দূরত্ব থাকবে প্রায় ১১ এইউ। যার অর্থ, নেপচুনের কক্ষপথ থেকে কিছুটা দূরে। ফলে, এখন থেকে ২০৩১ সাল পর্যন্ত কখনওই খালি চোখে দেখা যাবে না এই ধুমকেতুকে।

তবে টেলিস্কোপে তাকে এত ভাল ভাবে দেখার সুযোগ আর পাননি জ্যোতির্বিজ্ঞানীরা। তাদের উৎসাহের কারণ, এই ধূমকেতুগুলির বুকেই যে লেখা থাকে সৌরমণ্ডলের জন্ম-রহস্য। কথা ও কাহিনি। কী ভাবে কোন কোন রাসায়নিক মৌল দিয়ে তৈরি হয়েছিল এই সৌরমণ্ডল। যা সময়ের সঙ্গে সঙ্গে একটুও হারিয়ে যায়নি। বরফের বুকেই থেকে গিয়েছে মৃত্যুঞ্জয়ী হয়ে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ