শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ঢাবিতে চলছে বিদ্যার দেবী সরস্বতীর আরাধনা

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হল প্রাঙ্গণে উৎসবমুখর পরিবেশে শুরু হয়েছে সরস্বতী পূজা উদযাপন, ভক্ত-দর্শনার্থীদের পদচারণায় মুখর হয়ে উঠেছে জগন্নাথ হল প্রাঙ্গণ।

শনিবার (৪ ফেব্রুয়ারি) সকাল ৯টায় জগন্নাথ হল মন্দিরে শ্বেতশুভ্র বসনা জ্ঞানদায়িনী দেবী সরস্বতীর পূজাঅর্চনার মধ্য দিয়ে এর আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর ১০টায় ভক্তরা পুষ্পাঞ্জলি দিয়ে প্রণাম জানায় বিদ্যার দেবী সরস্বতীকে। সন্ধ্যা ৬টায় আরতির পর পূজার আনুষ্ঠানিকতা শেষ হবে। মেয়েদের পাঁচটি হলেও উদযাপন হচ্ছে সরস্বতী পূজা। এ সময় ভক্তকুলের উলু ধ্বনি, আর ঢাকির ঢোলে মুখরিত ছিল পূজা মণ্ডপ, শিশুদের দেওয়া হয় হাতেখড়ি, ভক্তদের মাঝে বিতরণ করা হয় প্রসাদ। পূজার সাজে সজ্জিত হয়েছে ঐতিহ্যবাহী জগন্নাথ হল।

করোনাকালের এ আয়োজন গত কয়েক বছরগুলোর তুলনায় কিছুটা ম্লান। তবু এক বছর পর সীমিত পরিসরে হলেও পূজা উদযাপন করতে পারায় ভক্তরা খুশি। জগন্নাথ হলের শিক্ষার্থী গণেশ রায় বলেন, ‘প্রতি বছর বর্ণাঢ্য আয়োজনে আর বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে পূজাটি উদযাপন করি। কিন্তু করোনার বিধিনিষেধের কারণে সীমিত পরিসরে করতে হচ্ছে। তারপরও খুশি সশরীরে করতে পেরে। আমরা আশা করছি, শিগগিরই সুস্থ-সুন্দর পৃথিবী ফিরে পাবো, মায়ের কাছে সেই প্রার্থনা জানাই।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ