শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

দুই ধাপে খুলবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাস

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক

দুই ধাপে খুলে দেওয়া হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাস। প্রথম ধাপ আগামী মাসে আর দ্বিতীয় ধাপ নভেম্বরে। এরমধ্যে সেপ্টেম্বর মাসের ১৫ তারিখ থেকে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের টিকাদান প্রক্রিয়া শুরু হবে। টিকা নিশ্চিতকরণের লক্ষ্যে ওই দিন থেকে শিক্ষার্থীদের মোবাইলে এসএমএস পাঠানো হবে।

আজ মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তর পরীক্ষার্থীদের জন্য ছাত্রাবাস (আবাসিক হল) খুলে দেয়া হবে। ১৫ সেপ্টেম্বরের পর তাদের জন্য হল খুলে দেয়ার হবে। অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে ওই দুই বর্ষের শিক্ষা কার্যক্রম শুরু হবে।

দ্বিতীয় ধাপে অন্যান্য শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য নভেম্বরে হল খুলে দেওয়ার সিদ্ধান্ত রয়েছে।

আজ মঙ্গলবার সন্ধ্যায় উপাচার্য মো. আখতারুজ্জামানের বাসভবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভা থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থীদের করোনার টিকা নেওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের সহ–উপাচার্য এ এস এম মাকসুদ কামাল বলেন, হল খোলার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। যেসব শিক্ষার্থী এখনো করোনার টিকা পাননি, ১৫ সেপ্টেম্বরের মধ্যে তাদের টিকা নেওয়ার আহ্বান জানানো হবে। ই-মেইল, এসএমএস ও বিভাগের মাধ্যমে বিষয়টি অবহিত করা হবে।

তিনি বলেন, প্রথমে স্নাতক শেষ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের আবাসিক হলে আনা হবে। তাদের পরীক্ষা কার্যক্রমগুলো দ্রুত শেষ করা হবে। এরপর আগামী ১৫ নভেম্বরের মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের হলে নিয়ে আসা হবে।

মাকসুদ কামাল বলেন, ‘স্নাতক শেষ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীরা হলে আসার পর যদি আমরা প্রস্তুতির কোনো ঘাটতি বুঝতে পারি, তখন সব শিক্ষার্থী হলে আসার আগেই সেগুলো সমাধান করা হবে।’

সহ–উপাচার্য মাকসুদ কামাল বলেন, এসব সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে দুটি বিষয় বিবেচনায় থাকবে। এগুলো হলো শিক্ষার্থীদের টিকা নেওয়া ও করোনা পরিস্থিতি। করোনা পরিস্থিতির অবনতি হলে ভিন্ন কথা। বর্তমানে যে পরিস্থিতি বিরাজ করছে, তার আলোকে সিদ্ধান্তটি গ্রহণ করা হয়েছে। জাতীয়ভাবে অন্য কোনো সিদ্ধান্ত হলে তা অনুসরণ করা হবে।

বৈঠক সূত্র বলছে, করোনা পরিস্থিতি আরও ভয়ানক পর্যায়ে না পৌঁছলে হল খোলার এ সিদ্ধান্ত বহাল থাকবে।

করোনার কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ