শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ঢাকায় ডি-৮ জোটের মন্ত্রিপর্যায়ের বৈঠক শুরু

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
ঢাকায় আজ বুধবার থেকে শুরু হচ্ছে কৃষি ও খাদ্য নিয়ে সপ্তম ডি-৮ (উন্নয়নশীল আট দেশ নিয়ে গঠিত আন্তর্জাতিক জোট)-এর মন্ত্রিপর্যায়ের বৈঠক। বাংলাদেশের আয়োজনে দুই দিনের এ বৈঠক হবে ভার্চুয়ালি। বাংলাদেশ ডি-৮ ফোরামের সভাপতি। এ কারণে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার অংশ হিসেবে এই সম্মেলন গুরুত্বপূর্ণ। এ ছাড়া বাংলাদেশ বর্তমানে ক্লাইমেট ভালনারেবল ফোরামেরও (সিভিএফ) সভাপতি। এ বৈঠকে ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচারের প্রমোশন নিয়ে আলোচনা হবে।

বাংলাদেশ ছাড়াও জোটের অন্য সদস্য দেশ হলো- মিসর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইরান, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক। বৈঠকে এসব দেশের কৃষি ও খাদ্যমন্ত্রী ছাড়াও সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশগ্রহণ করবেন। এ ছাড়া আইডিবি, এফএও, আইএফএডি,

আইআরআরআই ও সিআইএমএমওয়াইটিসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরাও থাকবেন। বৈঠকের আলোচনার বিষয়- কৃষি ও খাদ্য নিরাপত্তা : ক্লাইমেট স্মার্ট কৃষির উন্নয়ন। এক্ষেত্রে জোটভুক্ত দেশগুলোর জন্য গুরুত্বপূর্ণ যেমন- কৃষির উৎপাদন ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে করণীয়, যৌথ কৃষি গবেষণা, যান্ত্রিকীকরণ, এগ্রো-প্রসেসিং, ব্লু ইকোনমি, সার উৎপাদন, বীজ, অ্যানিমেল ফিড, ভ্যালু চেইন উন্নয়ন, প্রশিক্ষণ ও সক্ষমতা বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে সহযোগিতা নিয়ে আলোচনা হবে। গতকাল মঙ্গলবার কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক অনলাইনে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা জানান। ব্রিফিংকালে কৃষি সচিব সায়েদুল ইসলাম ও অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার উপস্থিত ছিলেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ