রবিবার | ২২ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ডিজেল ও কেরোসিনের দাম লিটারে বাড়ল ১৫ টাকা

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক 

আন্তর্জাতিক বাজারে দাম বেড়েছে জ্বালানি তেলের । এরই সূত্র ধরে, বুধবার রাত ১২টা থেকে প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ সরকার । অন্যদিকে দাম বাড়া সত্ত্বেও উৎপাদন শুল্ক কমিয়ে পেট্রোল এবং ডিজেলের দাম ৫ টাকা এবং ১০ টাকা করে কমিয়েছে ভারত সরকার।  বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার (৩ নভেম্বর) জানানো হয়, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়তে থাকায় ‘লোকসান কমাতে’ দেশের বাজারেও এ জ্বালানির তেলের দাম বাড়ানো হয়েছে ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিজেল ও কেরোসিনের মূল্য পুনঃনির্ধারণ করা হয়েছে । আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য ক্রমবর্ধমান । বিশ্ববাজারে ঊর্ধ্বগতির কারণে পার্শ্ববর্তী দেশসহ বিশ্বের অন্যান্য দেশ জ্বালানি তেলের মূল্য নিয়মিত সমন্বয় করছে ।

গত ১ নভেম্বর ভারতে ডিজেলের বাজার মূল্য প্রতি লিটার ১২৪.৪১ টাকা বা ১০১.৫৬ টাকা ছিল । অথচ বাংলাদেশে ডিজেলের মূল্য প্রতি লিটার ৬৫ টাকা অর্থাৎ লিটার প্রতি ৫৯.৪১ টাকা কম। অন্যদিকে তেলের দাম বাড়ায় বিরূপ প্রভাব পড়তে শুরু করেছিল ভারতের সাধারণ মানুষের মনে । এ কারণে বৃহস্পতিবার সকালে ভারতের বিজেপি সরকার জ্বালানি তেলের ওপর উৎপাদন শুল্ক কমিয়ে পেট্রোল এবং ডিজেলের দাম ৫ টাকা এবং ১০ টাকা করে কমিয়েছে । এতে করে পেট্রলের দাম লিটার প্রতি ৫ টাকা ৮২ পয়সা থেকে কমে হল ১০৪ টাকা ৬৭ পয়সা। ডিজেলের দাম ১১ টাকা ৭৭ পয়সা থেকে কমে হল ৮৯ টাকা ৭৯ পয়সা ।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ