শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ডিএমপির প্রতিষ্ঠা দিবস উদ্বোধন স্বরাষ্ট্রমন্ত্রীর, বললেন ‘জনবান্ধব পুলিশ আজ তৈরি হয়েছে’

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
কেক কেটে ঢাকা মহানগর পুলিশের ৪৭তম প্রতিষ্ঠা দিবস উদ্বোধন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।
এ উপলক্ষ্যে আজ শনিবার বিকালে রাজারবাগ পুলিশ লাইনসে আয়োজিত অনুষ্ঠানে ৪৭তম প্রতিষ্ঠা দিবসের কেক কেকে তিনি উদ্বোধন ঘোষণা করেন।

উদ্বোধনের পর শুরু হয় নাগরিক সম্মিলন। এতে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ঢাকা মেট্রোপলিটন পুলিশ অনেক দায়িত্ব পালন করে। ভিভিআইপি, বিভিন্ন অনুষ্ঠান, ধর্মীয়, রাজনৈতিক অনুষ্ঠান সবকিছুই মেট্রোপলিটন পুলিশ সুশৃঙ্খলভাবে দায়িত্ব পালন করছে বলেই নির্ভরযোগ্য ঢাকা সিটিতে পরিণত হয়েছে।’

সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীর সাক্ষাতের সময় বাংলাদেশের পুলিশের ভূয়সী প্রশংসা করেছেন জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কিছুদিন আগে ভারত সরকারের প্রধানমন্ত্রী ও আমার সঙ্গে সাক্ষাতের সময় তিনি ভূয়সী প্রশংসা করলেন আমাদের পুলিশের। বলেছিলেন, জঙ্গি, সন্ত্রাস দমনে আপনারা যে ভূমিকা রেখেছেন, যে সফলতা লাভ করেছেন, তা একটা মাইলস্টোন হিসেবে গৌরবের জায়গায় পরিণত হয়েছে।’

মন্ত্রী বলেন, ‘আজ ৩৪ হাজার সদস্য নিয়ে ডিএমপি চলছে। ভবিষ্যতে হয়তো প্রয়োজনের তাগিদে আরও সংখ্যা বাড়তে পারে। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পুলিশকে জনতার পুলিশ হতে আহ্বান করেছিলেন।

‘আজ যদি আমরা ঘুরে তাকাই, তাহলে মনে হয় আমরা সে জায়গাটিতে এসেছি। জনবান্ধব পুলিশ আজ তৈরি হয়েছে। জঙ্গি দমন, সন্ত্রাস দমন, করোনা মোকাবিলা সবকিছুতে আমাদের পুলিশ যথাযথভাবে তাদের দায়িত্ব পালন করছে বলেই আজ এগিয়ে যাচ্ছি দুর্বার গতিতে।’

তিনি বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রী যে অগ্রযাত্রা, সাসটেইনেবল ডেভেলপমেন্ট যেটা হচ্ছে, এটা ধরে রাখার জন্য সাসটেইনেবল পিসের দরকার। সাসটেইনেবল পিস ধরে রাখতে যে সাসটেইনেবল সিকিউরিটি দরকার, সেটাই করে যাচ্ছে পুলিশ।

‘শুধু ডিএমপির নয়, পুলিশ আজ সারা দেশে সক্রিয় আছে বলেই জঙ্গি-সন্ত্রাস দমনে মোকাবিলা করে যাচ্ছি একের পর এক।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন ও ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) ড. বেনজীর আহমেদ। তারা উভয়ই পুলিশে প্রশংসা করেন। ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলামের বক্তব্যের মধ্য দিয়ে শরষ হয় নাগরিক সম্মিলন। এরপর শুরু হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
নাগরিক সম্মিলনে সংসদ সদস্য, আইনশৃঙ্খলা বাহিনীর সাবেক ও বর্তমান কর্মকর্তা, কূটনীতিক, সাংবাদিক, রাজনীতিবিদসহ গণমান্য নাগরিকরা অংশ নেন।

এর আগে ডিএমপির ৪৭তম প্রতিষ্ঠা দিবস উদযাপন উপলক্ষে শনিবার (২৬ ফেব্রুয়ারি) বিকাল ৩টায় ডিএমপি হেডকোয়ার্টার্স হতে রাজারবাগ পুলিশ লাইনস পর্যন্ত এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, ‘শান্তি শপথে বলীয়ান’ এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে জননিরাপত্তা বিধান ও আইনশৃঙ্খলা রক্ষার্থে ১৯৭৬ সালে ১৩ ফেব্রুয়ারি মাত্র ১২টি থানা নিয়ে যাত্রা শুরু করে ডিএমপি। এরপর থেকে ঢাকা মহানগরের আইনশৃঙ্খলা রক্ষা এবং অপরাধ প্রতিরোধ ও প্রতিকারে দায়িত্ব পালন করছে পুলিশের বৃহৎ এই ইউনিটটি।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ