শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

টাকার জন্য হাসপাতাল কর্তৃপক্ষ বের করে দেয়ার পর রাস্তায় শিশুর মৃত্যু

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
বিল পরিশোধ করতে না পারায় চিকিৎসাধীন দুই যমজ শিশুকে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে। পরে শিশু দুটিকে অন্য হাসপাতালে নেওয়ার পথে তাদের একজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

রাজধানীর শ্যামলীতে অবস্থিত ‘আমার বাংলাদেশ হসপিটাল’-এর বিরুদ্ধে এ অভিযোগ উঠেছে। তবে কর্তৃপক্ষ বিষয়টি অস্বীকার করেছে। মারা যাওয়া ছয় মাসের ওই শিশুর নাম আহমেদ। অসুস্থ আরেক শিশু আব্দুল্লাহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগে ভর্তি রয়েছে। তাদের গ্রামের বাড়ি কুমিল্লার দাউদকান্দি উপজেলায়। বর্তমানে তারা সাভার রেডিও কলোনিতে থাকে। শিশুদের বাবা মো. জামাল সৌদি প্রবাসী।

এ ঘটনায় ওই হাসপাতালের মালিককে আটক করা হয়েছে বলে জানিয়েছেন র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। তিনি জানান, আজ বিকেলে সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

শিশু দুটির মা আয়েশা বেগম জানান, ঠান্ডা ও জ্বরের কারণে তার যমজ সন্তান আব্দুল্লাহ ও আহমেদকে গত ৩১ ডিসেম্বর শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তি করেন। কোনো উন্নতি না হওয়ায় ২ জানুয়ারি সেখান অ্যাম্বুলেন্সে করে সাভার বাসায় নিয়ে যাওয়ার জন্য রওনা হন। এ সময় অ্যাম্বুলেন্স চালক তাকে বলেন- শিশু দুটি তো খুবই অসুস্থ, সামনে একটা ক্লিনিক আছে সেখানে নিয়ে যান। কম খরচে সেখানে চিকিৎসা পাওয়া যাবে। তার কথা মতো শিশু দুটিকে নিয়ে যান ‘আমার বাংলাদেশ হসপিটালে’। সেখানে শিশুদের চিকিৎসা চলতে থাকে।

আয়েশা বেগম জানান, তিন দিন পরে হাসপাতাল কর্তৃপক্ষ বিল দেখায় এক লাখ ২৬ হাজার টাকা। ওই টাকার জন্য চাপ দিতে থাকে। একপর্যায়ে এত টাকা কোথা থেকে দেব বললে তারা দুর্ব্যবহার করে।

তিনি বলেন, এর একদিন পরই বলে দেড় লাখ টাকা বিল হয়েছে। পরে তিনি ৪০ হাজার টাকা তাদের বিল পরিশোধ করেন। বৃহস্পতিবার তারা পুরো বিল দেওয়ার জন্য আবার চাপ দিতে থাকে। একপর্যায়ে শিশু দুটিকে হাসপাতাল থেকে বের করে দেয়। যমজ দুই শিশুকে একটি অ্যাম্বুলেন্স করে ঢাকা মেডিকেল নেওয়ার পথে আহমেদ রাস্তায় মারা যায়।

এ বিষয়ে আমার বাংলাদেশ হসপিটালের পরিচালক শোয়েব খান বলেন, ‘ওই মহিলার অভিযোগ সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট। ওই মহিলার দুটি যমজ বাচ্চাকে আনুমানিক চার দিন আগে কোনো ফি ছাড়াই ভর্তি করা হয়। তখন মহিলার কাছে কোনো টাকা ছিল না।’

তিনি বলেন, ‘শিশু দুটি ভয়াবহ নিউমোনিয়ায় আক্রান্ত ছিল। তাদের পিসিসিইউতে রাখা হয়। সেখানে প্রতিদিন আনুমানিক একটা শিশুর পেছনে খরচ পাঁচ থেকে ছয় হাজার টাকা। প্রতিদিন ডাক্তারের ফি আছে। নানা রকম খরচ আছে। সে (শিশুদের মা) কিছুই আমাদের দেয়নি।’

শোয়েব খান বলেন, ‘একপর্যায়ে তার কাছে টাকা চাওয়া হলে, সে বলে আজ দিচ্ছি কাল দিচ্ছি। আজকে দুই শিশুকে ছাড়পত্র দিয়ে মায়ের কাছে হস্তান্তর করা হয়। তখন যমজ দুজনেই মোটামুটি ভালো ছিল এবং অ্যাম্বুলেন্স ঠিক করে অক্সিজেনের মাধ্যমে ঢাকা মেডিকেলে পাঠানো হয়।’ পাঁচ দিন শিশু দুটির চিকিৎসা দেওয়া হয়েছে। একটি টাকাও তার মায়ের কাছ থেকে নেওয়া হয়নি বলেও দাবি করেন তিনি।

এক প্রশ্নের জবাবে হাসপাতাল পরিচালক বলেন, ‘টাকা না দেওয়ার কারণে শিশু দুটিকে হাসপাতাল থেকে বের করে দেওয়া হয়েছে এই অভিযোগগুলো সম্পূর্ণ মিথ্যা। শিশু দুটির মধ্যে এক শিশুর অবস্থা খুবই খারাপ ছিল।’

মোহাম্মদপুর থানার এএসআই আশরাফুজ্জামান বলেন, ‘বুধবার ওই যমজ শিশু দুটির মা থানায় গিয়ে মৌখিক অভিযোগ করলে আমরা ওই হাসপাতালে গিয়ে জানতে পারি তিনি কোনো টাকা দিতে পারেননি। হাসপাতাল কর্তৃপক্ষের কাছে অনুরোধ করে আসি মানবিক দিক বিবেচনা করে ব্যবস্থা নিতে।’

ঢাকা মেডিকেল পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) বাচ্চু মিয়া জানান, দুই শিশুর একজন রাস্তায় মারা যায়। আব্দুল্লাহ নামে অপর এক শিশু ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ