শুক্রবার | ১৮ অক্টোবর ২০২৪
Cambrian

জেমস কেন ঘর ছেড়েছিলেন?

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
গানের জন্য বাবার সঙ্গে অভিমান করে ঘর ছেড়েছিলেন জেমস। তখনও তিনি নগর বাউল হননি। ঘরছেড়ে আশ্রয় নিয়েছিলেন চট্টগ্রামের আজিজ বোর্ডিংয়ে। সেখানে নিজের স্বপ্ন, সুর-সংগীত লালন করেছেন। বহু চড়াই-উৎরাইয়ের পর সাফল্য এসে ধরা দেয়। আর ঘরছাড়া সেই যুবক হয়ে ওঠেন নগর বাউল।

তিনিই জনপ্রিয় ব্যান্ড তারকা জেমস। আজ তার ৫৭তম জন্মদিন। এইদিনটি ভক্ত আর শুভাকাঙ্খীদের শুভেচ্ছা-ভালোবাসায় সিক্ত হয়েছেন তিনি। শুক্রবার দিনগত রাত ১২টা বাজার আগে থেকেই ভক্তরা বিভিন্ন মাধ্যমে শুভেচ্ছা জানাতে থাকেন এই জীবন্ত কিংবদন্তিকে। সামাজিক যোগাযোগ মাধ্যমও ছেয়ে গেছে জেমসকে জানানো জন্মদিনের শুভেচ্ছা বার্তায়।

ফারুক থেকে জেমস

পারিবারিক নাম ফারুক মাহফুজ আনাম হলেও তিনি পরিচিত জেমস নামে। তবে ভালোবেসে ভক্তরা তাকে ‘গুরু’ বলে ডাকেন। জন্ম ১৯৬৪ সালের ২ অক্টোবর নওগাঁয়। বেড়ে উঠা চট্টগ্রামে। কিশোর বয়সেই গিটার আর গানের প্রেমে পড়েছিলেন জেমস। তার সেই প্রেমে মোটেও সায় ছিল না সরকারি কর্মচারী বাবার। বাবার কাছে সম্মতি না পাওয়ায়, ঘর ছাড়তে হয়েছিল জেমসকে।

ফিলিংস থেকে নগর বাউল

এরপর তার নতুন ঠিকানা হলো চট্টগ্রামের আজিজ বোর্ডিং। সেখানে থেকেই গড়ে তুলেছিলেন ব্যান্ডদল ‘ফিলিংস’। ব্যান্ডের প্রধান গিটারিস্ট ও ভোকাল হিসেবে তখন কিছুটা জনপ্রিয়তা পেয়েছিলেন জেমস। এরপর ১৯৮৬ সালে চট্টগ্রাম ছেড়ে ঢাকায় চলে আসেন তিনি। আর পরের বছর প্রকাশ করেন নিজেদের প্রথম অ্যালবাম ‘স্টেশন রোড’। প্রথম অ্যালবাম সাড়া না পেলেও, আলোচনায় আসে জেমসের কণ্ঠ। ১৯৮৮ সালে ফিলিংসের দ্বিতীয় অ্যালবামের ‘জেল থেকে বলছি’ গান দিয়ে জনপ্রিয়তা পান জেমস। এরপর আর পেছন ফিরে তাকাতে হ য়নি এই রকস্টারকে। পরে জেমস ‘ফিলিংস’ ব্যান্ডের নাম প রিবর্তন করে নতুন নাম দেন ‘নগর বাউল’। এরপর সেই নগর বাউলের বাউল হয়ে জেমস বাংলা ব্যান্ড-সংগীতে সৃষ্টি করেছেন ইতিহাস। জন্ম দিয়েছেন অসংখ্য কালজয়ী গানের। দেশের সীমান্ত ছাড়িয়ে খ্যাতি পেয়েছেন ভারতেও। গেয়েছেন জনপ্রিয় বেশ কিছু গান।

মডেলিংয়েও দারুন, দক্ষ গিটারেও

শুধু গানেই নয়, গিটার বাজানোতেও দারুণ পটু জেমস। করেছেন মডেলিংও। গানের মতো খ্যাতি রয়েছে ফটোগ্রাফার জেমসের। এর বাইরে জেমস রেড ডট এন্টারটেইনমেন্ট নামক একটি প্রডাকশন হাউস পরিচালনা করেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ