শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

প্রশ্ন ফাঁসে জীবন বীমার এমডির নিয়োগ বাণিজ্য, দুদকের অভিযান

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
দুর্নীতি দমন কমিশন (দুদক) এনফোর্সমেন্ট ইউনিটে আসা অভিযোগের প্রেক্ষিতে সারা দেশে ১০টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ঢাকার জীবন বীমা কর্পোরেশন ও কুষ্টিয়ার একটি কলেজে অভিযান চালানো হয়। এছাড়া আরও ৮টি অভিযোগের বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরগুলোতে চিঠি পাঠিয়েছে দুদক।

কমিশনের এনফোর্সমেন্ট বিভাগ সূত্র জানায়, আজ সোমবার (১৩ সেপ্টেম্বর) জীবন বীমা কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে বিভিন্ন পদে নিয়ােগ পরীক্ষায় প্রশ্ন ফাঁসের মাধ্যমে নিয়োগ বাণিজ্যের অভিযােগের প্রেক্ষিতে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক এনফোর্সমেন্ট ইউনিটে আসা অভিযোগের প্রেক্ষিতে দুদক, সকেজা, ঢাকা-১-এর সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজীর নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়।

অভিযানকালে দুদক টিম সরজমিনে ওই অফিস পরিদর্শনপূর্বক পরীক্ষার প্রশ্ন ও উত্তরপত্রসহ সংক্রান্ত বেশ কিছু রেকর্ডপত্র সংগ্রহ করে। প্রতিষ্ঠানটির এমডি, পরিচালক প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের বক্তব্য রেকর্ড করেছে দুদক। সত্যতা উদঘাটনের জন্য এ সংক্রান্ত আরো তথ্য প্রমাণ সংগ্রহ ও রেকর্ডপত্র সংগ্রহপূর্বক বিস্তারিত পর্যালোচনা করে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।

কুষ্টিয়া ইসলামিয়া কলেজে অভিযান

কুষ্টিয়া ইসলামিয়া কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে নিয়ােগ বাণিজ্য এবং ভুয়া বিল-ভাউচার সৃজনপূর্বক কলেজ ফান্ডের অর্থ আত্মসাতের অভিযােগে দুদক সজেকা-কুষ্টিয়ার উপপরিচালক মোঃ জাকারিয়ার নেতৃত্বে অপর একটি অভিযান পরিচালিত হয়। দুদক টিম সরজমিনে ওই কলেজ পরিদর্শন করে অভিযোগ সংশ্লিষ্ট বিষয়ে তথ্য প্রমাণ সংগ্রহ করে। কিছু অভিযোগের বিষয়ে সুপ্রীম কোর্টে রিট চলমান রয়েছে, যা বর্তমানে আদাতলের এখতিয়ার ভুক্ত। কলেজের দোকান বরাদ্দ ও নতুন ভবন নিমার্ণে যথাযথভাবে নীতিমালা অনুসরণ করা হয়েছে কিনা তা যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট তথ্য প্রমাণ সংগ্রহ করা হয়েছে। যা বিশ্লেষণপূর্বক প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।

এছাড়া, হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে দালালদের সাথে যােগসাজশে বহির্বিভাগের টিকিট বিক্রয়ে অনিয়ম; এলজিইডি কর্তৃপক্ষের বিরুদ্ধে লক্ষীছড়ি থেকে সিন্দুকছড়ি পর্যন্ত সড়ক নির্মাণে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার; মাে: জিয়াউর রহমান, ফোরম্যান, এলজিইডি, বরগুনা এর বিরুদ্ধে ঠিকাদারদের কাজের বিল ছাড়করণে ঘুষ নেওয়া; উপ-সহকারী প্রকৌশলী, এলজিইডি, ব্রাহ্মণবাড়িয়া-এর বিরুদ্ধে কর্মস্থলে মাদক সেবন; হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে হাসপাতালের দুই একর জায়গা অবৈধভাবে দখল করে বিভিন্ন দোকানপাট নির্মাণ করে ব্যবসা করা; ভূমি উপ-সহকারী কর্মকর্তার বিরুদ্ধে গ্রাহকের জমির খাজনা আদায়ে হয়রানি; ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই সরকারি রাস্তায় রিং কালভার্ট তৈরি; এলজিইডি কর্তৃপক্ষের বিরুদ্ধে পুরাতন ফেরীঘাট-মহিষেরচর ও বাহেরচর কাতলা গ্রাম পর্যন্ত কোটি টাকার রাস্তা নির্মাণে অনিয়মের অভিযােগের প্রেক্ষিতে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য মহাপরিচালক, স্বাস্থ্য অধিদপ্তর; প্রধান প্রকৌশলী, এলজিইডি; জেলা প্রশাসক, ভােলা; জেলা প্রশাসক, কুমিল্লা; নির্বাহী প্রকৌশলী, এলজিইডি, ময়মনসিংহ ও নির্বাহী প্রকৌশলী, এলজিইডি, মাদারীপুর-কে উক্ত বিষয়ে পত্র প্রেরণ করেছে দুদক এনফোর্সমেন্ট ইউনিট।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ