শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

জামিন জালিয়াতি : আইনজীবীসহ ১৪ জনের বিরুদ্ধে চার্জশীট

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
হাইকোর্টে জামিন জালিয়াতির ঘটনায় ৫ আইনজীবীসহ ১৪ জনকে অভিযুক্ত করে ঢাকার চিফ মেট্রাপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

এই জামিন জালিয়াতির পুরো পরিকল্পনা হয় কারাগারে বসেই। এমন তথ্য চার্জশীটে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ১৪ আগস্টে ২ হাজার ২০০ পিস ইয়াবা ও ইয়াবা বিক্রির ৩০ হাজার টাকাসহ গোপালগঞ্জ জেলা গোয়েন্দা পুলিশের হাতে গ্রেপ্তার হন শফিউল্লাহ খান (৪২)। সেদিন সদর থানায় মামলায় গ্রেপ্তার দেখানো হয় তাকে। পাঠানো হয় কারাগারে। এরপর সেপ্টেম্বরে জামিন চাইলে গোপালগঞ্জের ম্যাজিস্ট্রেট আদালতে নামঞ্জুর হয়। এরপর জেলা ও দায়রা জজ আদালতে জামিন চেয়ে ব্যর্থ হন। তখন আবেদন করেন হাইকোর্টে। ওই জামিন আবেদনে দাখিল করা নথিতে জালিয়াত চক্র ২ হাজার ২০০ পিস ইয়াবার স্থলে ২০ পিস উল্লেখ করেন।

এদিকে ইয়াবার পরিমাণ কম দেখানোয় ওই বছরের ৬ নভেম্বর বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের দ্বৈত বেঞ্চ জামিন মঞ্জুর করে। এরপর জালিয়াত চক্র দ্রুত জামিনের ওকালতনামা দাখিল করলে মুক্তি পান শফিউল্লাহ খান। এটি নজরে আনা হলে জালিয়াতির মামলা করার নির্দেশ দেয় হাইকোর্ট। আর নির্দেশনা মোতাবেক হাইকোর্টের সহকারী রেজিস্ট্রার মো. জাকির হোসেন পাটোয়ারী শাহবাগ থানায় ১০ জনের বিরুদ্ধে মামলা করেন।

এ ঘটনায় জড়িত থাকার দায়ে পাঁচ আইনজীবীসহ ১৪ জনকে অভিযুক্ত করে ঢাকার আদালতে চলতি মাসে চার্জশিট দাখিল করা হয়। তবে তদন্তে জালিয়াতির সঙ্গে সম্পৃক্ততা না পাওয়ায় গোপালগঞ্জ আদালতের চার কর্মচারীকে অব্যাহতি দিতে চার্জশিটে আবেদন জানানো হয়েছে।

অভিযুক্তরা হলেন- আইনজীবী মোস্তফা কামাল (সুপ্রিম কোর্ট), এম এ আলম সেলিম ওরফে মো. এন্তেখাফ আলম সেলিম, মো. হাবিবুর রহমান শেখ, মো. সাইফুল ইসলাম পিন্টু (গোপালগঞ্জ জজ কোর্ট) ও ঢাকা জজ কোর্টের শিক্ষানবিশ আইনজীবী মো. কামরুল ইসলাম ছাড়াও শফিউল্লাহ খান, মো. আলী ফকির, দাউদ মোল্লা, ওবায়দুর রহমান মোল্লা, মোকলেস মোল্লা, সিফাত মোল্লা, হীরা বেগম, হাছিনা বেগম, মনির হোসেন। সিআইডির পুলিশ পরিদর্শক মো. সুলতান হোসেন মামলাটির তদন্ত করেন।

চার্জশীটে বলা হয়েছে, ভয়াবহ এই জালিয়াত চক্র কৌশল অবলম্বন করে ম্যাজিস্ট্রেট আদালত থেকে সরবরাহকৃত মামলার সত্যায়িত অনুলিপি পুনরায় কম্পিউটারে টাইপ করে ২ হাজার ২০০ পিস ইয়াবার স্থলে ২০ পিস দেখিয়ে হাইকোর্টে জামিন আবেদন দাখিল করে দণ্ডবিধির ৪৬৫/৪৬৭/৪২০/১০৯ ধারায় অপরাধ করেছেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ