শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ঘুরছে ফাইল ১১ বছর, কবে হবে বিমানবন্দর

spot_img
spot_img
spot_img

একটি রিপোর্ট হাতে পাওয়ার অপেক্ষায়  আছি 

ক্র্যাবনিউজকে  ড. সাইফুর রহমান, উপ-সচিব, বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়

‘২০১১ সালে প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খোদ প্রধানমন্ত্রীর কথা দেয়া প্রকল্পের এই দশা?’   -প্রশ্ন সাধারণের

খবর রাখেনি খোদ বিমান পরিবহন মন্ত্রণালয়    প্রায় একযুগ বিফল গেলেও প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতিতে বিশ্বাস খুলনাবাসীর

 একনেকে পাস হওয়ার পরও শুরু হয়নি নির্মাণকাজ  জনমত গড়তে সামাজিক মাধ্যমে তরুণদের ক্যাম্পেইন

শেখ জামালের নামে খুলনা শহরের পাশে অন্তত ছোট একটি বিকল্প এসটিওএল বিমানবন্দর নির্মিত হোক – আবেদন প্রধানমন্ত্রীর দপ্তরে

 

খুলনার মানচিত্র

● রুদ্র রাসেল

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির ১১ বছর পার হলেও বাস্তবায়ন হয়নি খুলনার প্রস্তাবিত খানজাহান আলী বিমানবন্দর। অর্থনৈতিক নির্বাহী কমিটি’র (একনেক) বৈঠকেও পাস হয়েছে। অর্থও বরাদ্দ হয়েছে। নিয়মানুযায়ী প্রকল্প কর্মকর্তাদের প্রকল্পস্থল পরিদর্শন, ভূমি অধিগ্রহণসহ সকল প্রক্রিয়াই সম্পন্ন। সবকিছু ঠিকঠাক, তবুও অদৃশ্য কারণে খুলনায় বিমানবন্দর নির্মাণকাজে অগ্রগতি নেই। প্রধানমন্ত্রীর সম্মতি আছে- এরপরও কেন থেমে গেলো বিমানবন্দর নির্মাণ? প্রশ্নটি এখন আপামর খুলনাবাসীর।

এদিকে এ প্রশ্নের উত্তর অনুসন্ধানকালে কথা হয় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপ-সচিব (পরিকল্পনা) ড. সাইফুর রহমানের সাথে। তিনি জানান, ‘একটি রিপোর্ট হাতে পাওয়ার অপেক্ষায় আছি। রিপোর্টটি পেলে পর্যালোচনা-বিশ্লেষণ করে পদক্ষেপ নেয়া হবে।’ কোন সংস্থা এই রিপোর্ট জমা দিবে? জবাবে তিনি ফাইল দেখে বলতে হবে বলে জানান। প্রকল্পটি সরকারি অর্থায়নে, না কী প্রাইভেট পার্টনারশিপে হচ্ছে? সে সম্পর্কে উপ-সচিব বলেন, ‘না প্রাইভেট পার্টনারশিপে হচ্ছে না বোধহয়। দেখে বলতে হবে…।’

এ বিষয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপ-সচিব (পরিকল্পনা) লুবনা ইয়াসমিন’র মোবাইলে যোগাযোগ করা হলে তিনি প্রশ্নগুলো শোনেন। কোনো উত্তর দেননি। একপর্যায়ে ফোনটি কেটে দেন তিনি। এরপর একাধিকবার চেষ্টা করলেও তিনি ফোনকল রিসিভ করেননি। মোটকথা আলোর মুখ দেখেনি নির্মান কাজ। ফাইল চার দেয়ালের ভেতরেই ঘুরছে ১১ বছর।

প্রসঙ্গত, দেশে বর্তমানে আন্তর্জাতিক বিমানবন্দর রয়েছে ৩টি। আর অভ্যন্তরীণ বিমানবন্দর ১২টি। খুলনা বিভাগে বিমানবন্দর থাকলেও তা বিভাগীয় শহরে নয়, সেটি যশোরে।

বিকল্প প্রস্তাব

অনুসন্ধানে প্রাপ্ত তথ্যানুযায়ী, বেসরকারি কোম্পানি খুঁজতে দায়সারা কর্মপরিকল্পনা বাস্তবায়ন করেছেন প্রকল্প সংশ্লিষ্টরা। আগ্রহ নেই কর্মকর্তাদের। আর খুলনার স্থানীয় জনপ্রতিনিধিরাও বিষয়টি নিয়ে তৎপরতা চালাচ্ছেন না।

শুধুু খুলনার স্থানীয় এক হাজার জনের অধিক নাগরিক এ সংক্রান্ত প্রকল্প অগ্রগামী করতে বিভিন্ন দপ্তরে আবেদনপত্র জমা দিচ্ছেন, দ্রুত প্রকল্পের কাজ শুরুর জন্য। এদের মধ্যে বিভিন্ন বয়স ও শ্রেণি-পেশার মানুষ রয়েছেন, যাদের চেষ্টা দৃশ্যমান। তারা প্রধানমন্ত্রীর কাছে বিকল্প প্রস্তাবও রেখেছেন। এমন এক হাজার জনের খোঁজ পেয়েছে  ক্র্যাবনিউজ। যাদের স্বাক্ষরিত আবেদন পত্র ক্র্যাবনিউজ’র তথ্য বিশ্লেষক দলের হাতে রয়েছে।  দীর্ঘদিন ধরে জনস্বার্থে তৎপরতা চালিয়ে যাওয়া নাগরিকরা বলছেন, দেশের দ্বিতীয়-তৃতীয় বৃহত্তর বিমানবন্দর না হোক- একটি সংক্ষিপ্ত রানওয়ে সম্বলিত (শর্ট টেকঅফ অ্যান্ড লান্ড-এসটিওএল) বিমানবন্দর হোক। আর বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী প্রকাশের পর খুলনাবাসীর দৃষ্টিতে পড়েছে যে, বঙ্গবন্ধু স্মৃতিচারণ করতে গিয়ে খুলনার নাম ৪৬ বার উল্লেখ করেছেন। খুলনার প্রতি বঙ্গবন্ধুর এমন ভালোবাসা জানতে পেরে তারা বিমানবন্দরটি এখন মুজিবপুত্র শেখ জামালের নামে চাচ্ছেন। এতে একমত তরুনরাও।

গত ২০২০ সালের ৩ ডিসেম্বর খুলনার হাজার মানুষ স্বাক্ষর করে প্রধানমন্ত্রী বরাবর একটি আবেদনপত্র জমা দেন। তাতে বিকল্প প্রস্তাব তুলে ধরা হয়। এই আবেদনপত্র খুলনা জেলা প্রশাসক এবং খুলনার বিভাগীয় কমিশনারের মাধ্যমেও জমা দেয়া হয়। আবেদনকারীরা সরাসরি এবং সরকারি কর্মকর্তাদের মাধ্যমে বিভাগীয় পদ্ধতিতে, অর্থাৎ উভয়ভাবে জমা দেন।

তাদের দাবি, খুলনা শহরের পাশে দৌলতপুর-শাহপুর সড়কের শলুয়াবাজার সংলগ্ন খড়িয়া বিলে অন্তত বঙ্গবন্ধুর পুত্র ‘শহীদ লে. শেখ জামাল’ শর্ট টেকঅফ অ্যান্ড ল্যান্ডিং (এসটিওএল) বিমানবন্দর ও হেলিগ্রাউন্ড স্থাপন করা হোক। এই আবেদনপত্র এক বছর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে জমা দেয়া হয়েছে। আবেদনকারীরা অগ্রগতি জানতে পারেননি। তারা দোলাচলে আছেন যে- ‘প্রধানমন্ত্রীর হাতে কী আবেদন পৌঁছেছে?’

অনুসন্ধানে জানা গেছে, প্রকল্পটির প্রজেক্ট গ্রোফাইল (পিপি), ডেভেলপমেন্ট প্রজেক্ট  প্রোফাইল (ডিপিপি), পিপিপি (প্রাইভেট পার্টনারশিপ প্রজেক্ট) এবং সংশ্লিষ্ট কাগজপত্র চূড়ান্ত। অর্থনৈতিক নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে পাসও হয় প্রকল্পটি। বরাদ্দ হয় প্রয়োজনীয় অর্থ। সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের ভাষ্য, তারা এটি প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে বাস্তবায়ন করতে চাচ্ছেন। অর্থাৎ কোন বেসরকারি প্রতিষ্ঠান ব্যয় বহন করে বিমানবন্দরটি নির্মান সম্পন্ন করবে এবং বিমান ওঠানামার ওপর নির্ধারিত টাকা বিমানবন্দর চালু হলে তারা পাবেন। এ বিষয়ে সাড়া না মেলায় প্রকল্প ঝুলে আছে। তবে সরকারি অর্থায়নে প্রকল্প বাস্তবায়ন বা বেসরকারি কোম্পানির সাড়া পেতে অধিক কার্যকরী বিকল্প কোনো উদ্যোগ চোখে পড়েনি খুলনাবাসীর।

সামাজিক মাধ্যমে ক্যাম্পেইন করে জনমত গড়ছে নতুন প্রজন্ম

খুলনার তরুণ প্রজন্ম বিমানবন্দর তথা খুলনার সার্বিক উন্নয়নের বিষয় প্রধানমন্ত্রীর দৃষ্টিতে আনতে সোশ্যাল মিডিয়ায় উন্নয়নমূলক সামাজিক ক্যাম্পেইন গড়ে তুলেছেন। এমনটাই জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জেবিন আফরিন। তার জন্মস্থান খুলনা। সোমবার (২৮ ফেব্রুয়ারি) এ প্রতিবেদকের কথা হয় জেরিনের। প্রধানমন্ত্রীর দপ্তরে বিমানবন্দরের দাবিতে জমা দেয়া আবেদনপত্রে তার স্বাক্ষর দেখা গেছে। ওই স্বাক্ষর তার এবং আবেদনপত্রে উল্লেখিত বিমানবন্দর নির্মাণের দাবির সাথে তিনি একমত, টেলিফোনে এ প্রতিবেদককে বলেন তিনি। বিমানবন্দর হোক, এ প্রত্যাশা ব্যক্ত করেন এই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী।

একই দাবি জানান ঢাবি শিক্ষার্থী শাহনাজ কবীর সারা। তিনিও খুলনার বাসিন্দা। তবে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও সম্মতি থাকার পরও প্রকল্পটি মুখথুবড়ে স্থবির হয়ে পড়ে থাকায় সরকারি কর্মকর্তাদের প্রতি ক্ষোভ প্রকাশ করেন তিনি। তার ভাষ্য, প্রধানমন্ত্রী আন্তরিক- কিন্তু কর্মকর্তারা অনেক ক্ষেত্রেই প্রকল্প বাস্তবায়নে অকারণ ঝামেলা তৈরি করে রাখেন।’

সম্মান শ্রেণীর এ শিক্ষার্থী বলেন, মংলায় বিমানবন্দর নিয়ে সমস্যা থাকলে, জমি সংকট থাকলে- আমরা যে বিকল্প প্রস্তাব দিয়েছি, সেখানে বিমানবন্দর নির্মাণ-উপযুক্ত সকল ব্যবস্থা রয়েছে। সেখানে শুরু করলেই হয়।’

দেশের প্রায় সকল বিভাগীয় শহরে বিমানবন্দর রয়েছে, কিন্তু খুলনায় নেই। কেউ সুন্দরবন ভ্রমণ করতে চাইলে, মংলা পোর্টে যেতে চাইলে ঢাকা থেকে ৫-৬ ঘন্টা লাগে। এত ঘন্টার জার্নি (ভ্রমণ)। যা কষ্টদায়ক। খুলনায় একটি বিমানবন্দর এখন সময়ের দাবি। আধুনিক বিশ্ব থেকে আমাদের খুলনাকে বিচ্ছিন্ন রাখতে চাইনা।’

খুলনা কী বিমানবন্দর-উপযুক্ত

সরকারি কাগজপত্র অনুয়ায়ী খুলনা বিমানবন্দরের উপযুক্ত। আন্তর্জাতিক নিয়ম অনুয়ায়ী খুলনা বিমানবন্দরের উপযুক্ত। কেননা- এক মিলিয়ন জনসংখ্যার শহর হলেই বিমানবন্দর  প্রযোজ্য। আর খুুলনায় এর অধিক লোক বাস করে। আর বিমানবন্দর সংশ্লিষ্ট প্রজেক্ট প্রোফাইলেও খুলনাকে বিমানবন্দরের উপযুক্ত বলে উল্লেখ করা হয়েছে। একনেক বৈঠকও বলেছে, খুলনা স্থান হিসেবে বিমানবন্দরের যোগ্য।

খুলনা থেকে কত যাত্রী যশোরে গিয়ে বিমানে চড়েন

যশোর বিমানবন্দর থেকে খুলনা শহরের দূরত্ব ৬৫ কিলোমিটার। ঢাকা থেকে আকাশপথে যশোরের দূরত্ব ৩৫ মিনিট। কিন্তু যশোর বিমানবন্দরে নেমে খুলনা যেতে লাগে দুই ঘন্টা। যশোর বিমানবন্দরে বাংলাদেশ বিমান, ইউএস বাংলা ও নভোএয়ার- এই তিনটি বিমান সংস্থা যাত্রী পরিবহন করছে। সংশ্লিষ্ট রুটে বিমানে ভ্রমণকারীদের তথ্য  পর্যালোচনা করে দেখা গেছে, যশোর থেকে ছেড়ে আসা প্রতিটি বিমানে খুলনা থেকে আসা যাত্রী কমপক্ষে ৭৫ শতাংশ। বাকি ১৫ শতাংশ বেনাপোলের এবং অবশিষ্ট ১০ ভাগ যশোরের।

কেনো খড়িয়া বিলে বিমানবন্দরের দাবি

শলুয়াবাজার সংলগ্ন খড়িয়া বিল খুলনা শহর, সাতক্ষীরা, ভোমরা, যশোরের নওয়াপাড়া, বাগেরহাট ও মংলা থেকে সবচেয়ে নিকটবর্তী স্থান। আর সেখানে ভূমি অধিগ্রহণে সংকট পড়বে না। আশপাশে প্রচুর জমি রয়েছে। যতখুশি অধিগ্রহণ করা যাবে। তবে অধিগ্রহণের অর্থ প্রদান স্বচ্ছ ও ভোগান্তিমুক্ত হতে হবে। স্থানীয়রা বিমানবন্দরের জন্য তাদের ভূমি সরকারকে দিতে রাজি। যেনো সুষ্ঠুভাবে তাদের প্রাপ্য বুঝিয়ে দেয়া হয়।

স্থানীয়রা বলছেন,  খড়িয়া বিলে তেমন ফসল উৎপাদন হয় না। কোনো কোনো বছর ফসলহীন থাকে এই বিল।- এ কারণে এ স্থানে বিমানবন্দর নির্মাণের প্রস্তাব করা হয়েছে, জানান স্থানীয়রা। তারা বলছেন, কোনো উচ্ছেদ ছাড়াই ০৫ কি.মি পর্যন্ত রানওয়ে অনায়াসে এখানে নির্মান সম্ভব। প্রয়োজনে ‘এসটিওএল’ এয়ারপোর্ট প্রাথমিকভাবে চালু করা হোক। খুলনাবাসীর দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবতা স্পর্শ করুক। সত্যি হোক প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি- এ প্রত্যাশা এখন নতুন প্রজন্মের। একশ’ কোটি টাকা ব্যয়ে এটি নির্মান সম্ভব বলেও বিশ্লেষণ করে নির্ণয় করেছে খুলনার সন্তান- সেই তরুণ প্রজন্ম যারা বুয়েটসহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে, চাকরি করছে প্রকৌশলীসহ বড়-বড় পদে। নিজেদের আগ্রহ থেকেই তারা জরিপ করেছে, বিশ্লেষন করেছে নির্মাণস্থল নিয়ে। সম্ভাবনা, শঙ্কা- সবকিছু বিবেচনায় নিয়ে নিজস্ব উদ্যােগে বিশ্লেষণ করে তৈরি করেছেন এই নতুন প্রস্তাব, যা প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দিয়েছেন তারা।

বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু পরিবারের সাথে খুলনার স্মৃতি

বঙ্গবন্ধু ছাত্রজীবনে খুলনা হয়ে কলকাতায় যাতায়াত করতেন। বঙ্গবন্ধুর ছোট ভাই শহীদ শেখ আবু নাসের তার পেশাজীবন খুলনায় শুরু করেন। এরপর সপরিবারে বসবাস করেন। এখনও তার পরিবার খুলনায় স্থায়ীভাবে বাস করছে। তাই খুলনাবাসীর দাবি, বঙ্গবন্ধুর ছেলে শহীদ লে. শেখ জামালের নামে শর্ট রানওয়ের বিমানবন্দর হলেও তৈরি হোক। মাত্র ২১ বছর বয়সে শহীদ হওয়া মুজিবপুত্রের নাম অমর হয়ে থাকুক খুলনায়- এ অভিপ্রায় বিমানবন্দর প্রত্যাশীদের।

 

২০২০ সালে প্রকল্প এলাকা থেকে তোলা ছবি।

ফিরে দেখা : সেই থেকে এই পর্যন্ত

২০১৫ সালে খুলনায় বিমানবন্দর নির্মাণ প্রকল্পটি একনেকে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। বরাদ্দ দেওয়া হয় ৫৪৪ কোটি ৭৫ লাখ টাকা। তখন বিমানবন্দরের নির্মাণকাজ ২০১৮ সালের জুন মাস নাগাদ শেষ হবে বলে পরিকল্পনা করা হয়। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সূত্র জানায়, ‘এই বন্দরটি নির্মাণে অর্থ-জোগান কিভাবে হবে, তা ঠিক করতেই সময় বৃদ্ধি করা হয়।’

অনুসন্ধানে পাওয়া তথ্য মতে, ২৩ বছর আগে ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকারের আমলে বাগেরহাটের রামপাল উপজেলাধীন ফয়লায় খুলনা- মোংলা সড়কের পাশে বন্দর নির্মাণ শুরুর উদ্যোগ নেওয়া হয়। খানজাহান আলী বিমানবন্দর নামে এটি একটি ‘শর্ট টেক অফ অ্যান্ড ল্যান্ডিং বন্দর’ হিসেবে চালু করার জন্য ৪১ দশমিক ৩০ হেক্টর জমি অধিগ্রহণ ও উন্নয়নের পর কাজ বন্ধ হয়ে যায়। ২০১১ সালের ৫ মার্চ খুলনা জেলা সফরকালে খানজাহান আলী বিমানবন্দরটি পূর্ণাঙ্গ বিমানবন্দরে উন্নীত করার প্রতিশ্রুতি দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিশ্রুতির চার বছর পর এই বিমানবন্দর প্রকল্পটি একনেকে অনুমোদিত হয়। এই প্রকল্পের জন্য ৫৩৬ একর জমি অধিগ্রহণের লক্ষ্যে প্রশাসনিক অনুমোদন দেওয়া হয়।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ