শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ক্র্যাব লেখক সম্মাননা অনুষ্ঠানে গোলাম রহমান ‘দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ বড় কঠিন’

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক চেয়ারম্যান গোলাম রহমান বলেছেন, দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ বড় কঠিন। দুর্নীতি অতি সহজে চলে যাবে তা প্রত্যাশা করা ঠিক নয়। তবে দুর্নীতির বিরুদ্ধে যে যুদ্ধ শুরু হয়েছে, এই ছোট ছোট যুদ্ধ একদিন বড় জয় নিয়ে আসবে।

আজ শুক্রবার (৩ ডিসেম্বর) বেলা ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব) আয়োজিত ‘ক্র্যাব লেখক সম্মননা ২০২১’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্র্যাব সভাপতি মিজান মালিক। পরিচালনা করেন ক্র্যাব সাধারণ সম্পাদক আলাউদ্দিন আরিফ। ক্র্যাব সদস্যদের মধ্যে যাদের বই প্রকাশিত হয়েছে, তাদের সম্মাননা জানাতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপস্থিত লেখক সদস্য ও অতিথিবৃন্দ এ আয়োজনের জন্য ক্র্যাব কার্যনির্বাহী কমিটিকে ধন্যবাদ জানান।

উপস্থিত অতিথিবৃন্দ ক্র্যাবের লেখক সদস্যদের হাতে ক্রেস্ট, সনদ এবং সম্মাননার নগদ অর্থ তুলে দেন। ক্র্যাব লেখক সম্মাননা পেয়েছেন, এস এম আবুল হোসেন, পারভেজ খান, দীপক চৌধুরী, মিজান মালিক, মির্জা মেহেদী তমাল, মোহাম্মদ নূরুল ইসলাম, শহীদুল ইসলাম, উমর ফারুক আল হাদী, সুপন রায়, দীপক কুমার আচার্য, পিনাকী দাসগুপ্ত, সারওয়ার বাবর চৌধুরী, ওমর ফারুক, নাসির উদ্দিন বিশ্বাস (শোয়েব), ইন্দ্রজিৎ সরকার, নুরুজ্জামান লাবু, রুদ্র রাসেল, খান মুহাম্মদ রুমেল, রুদ্র মিজান, হাসান জাভেদ ও ইকবাল হাসান ফরিদ।

দুদকের সাবেক চেয়ারম্যান গোলাম রহমান ক্র্যাব সদস্যদের উদ্দেশ্যে বলেন, সমাজকে কীভাবে বিশুদ্ধ করতে হয় তা আপনারা জানেন। আপনারা সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। এই দায়িত্ব পালন সহজ নয়। তিনি বলেন, কালো দিক থেকেই ভালো দিক আসে। একদিকে কালো, অপর পিঠে ভালো। আপনারা যদি আপনাদের মসী শক্তির মাধ্যমে দুর্নীতিকে সাহিত্যে তুলে ধরেন, প্রাত্যাহিক রিপোর্টিংয়ে তুলে আনেন, তাহলে দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ কাঙ্খিত পর্যায়ে আসবে।

উপস্থিত ক্র্যাব লেখক সদস্যদের উদ্দেশ্যে গোলাম রহমান বলেন, আপনারা সমাজের কালো দিকটা প্রত্যক্ষ করেন। তার রিপোর্ট করেন। আপনারা ব্যক্তি ও পেশাগত জীবনে প্রত্যক্ষ করা ঘটনাবলীর মাধ্যমে বিরাট সাহিত্য তৈরি করতে পারেন বলে আমি মনে করি। আপনাদের ভেতর থেকে অনেক বড় সাহিত্যিকের জন্ম নেবে ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ পোস্ট পত্রিকার প্রধান সম্পাদক শরীফ শাহাব উদ্দিন বলেন, ক্রাইম রিপোর্টারদের প্রতি মুহুর্তে থাকে ঝুঁকি। রিস্কি জব (ঝুঁকিপূর্ণ চাকরি) করেও সাহিত্য চর্চা, সমাজ তথা দেশের জন্য যে অবদান রাখছেন- তা প্রশংসিত। তিনি বলেন, যে কোনো বই লিখতে গেলে দেশ, জাতি, সংস্কৃতির বিষয় উঠে আসে। এক সময় কালোত্তীর্ণ হলে কালজয়ী বই হয়ে যায়। কালোত্তীর্ণ সেই বই চিরকাল মানুষ মনে রাখে। আমি সাহিত্যের ছাত্র হয়েও দশ বছর ধরে চেষ্টা করেও পারিনি একটি বই লেখা শেষ করতে। আপনারা এই পেশায় থেকেও বই প্রকাশ করেছেন- যাতে আমি সত্যিই মুগ্ধ, অভিভূত। কর্মব্যস্তাতার মধ্যেই সাহিত্য চর্চা করে আপনারা সোশ্যাল চেঞ্জ (সামাজিক পরিবর্তন) আনতে ব্যাকুল- এ জন্য আমি ধন্যবাদ জানাই।

অনুষ্ঠানে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সহ-সভাপতি ওসমান গনি বাবুল, ক্র্যাবের সহ-সভাপতি নিত্য গোপাল তুতু, যুগ্ম সম্পাদক হাসান- উজ- জামান, ডিআরইউ’র সাবেক যুগ্ম-সম্পাদক জামিউল আহসান শিপু ও সাবেক তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক হালিম মোহাম্মদ, ক্র্যাবের প্রচার প্রকাশনা সম্পাদক রুদ্র মিজান, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক সাইফ বাবলু ও সাবেক ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক কামাল হোসেন তালুকদার, আন্তর্জাতিক সম্পাদক রুদ্র রাসেলসহ ক্র্যাব সদস্যরা উপস্থিত ছিলেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ