শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

কোটালীপাড়ায় নজর কেড়েছে ৩০ মণ ওজনের ‘কালা পাহাড়’

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলাবাসীর নজর কেড়েছে ৩০ মণ ওজনের ষাঁড় ‘কালা পাহাড়’ । এই ষাঁড়টির মালিক উপজেলার কুশলা ইউনিয়নের দক্ষিণ মান্দ্রা গ্রামের খামারি হাবিবুর রহমান শেখ।

গত ৪ বছর ধরে হাবিবুর এই হলিস্টিন ফ্রিজিয়ান জাতের ষাঁড়টি পালন করছেন। এখন তিনি এই ষাঁড়টি বিক্রি করতে চাচ্ছেন। ষাঁড়টি দেখতে প্রতিদিন বিভিন্ন এলাকার মানুষ এসে ভিড় করেন হাবিবুর রহমানের বাড়িতে।

৫ ফিট ৭ ইঞ্চি উচ্চতা ও ৮ ফুট লম্বা এই ষাঁড়টির ওজন ৩০ মণ। ষাঁড়টি দেখতে কালো বর্ণের হওয়ার কারণে হাবিবুর রহমান এর নাম দিয়েছেন ‘কালা পাহাড়’।

কাঁচা ঘাস, খৈল, ভূষি, ভুট্টা, ডালের গুড়া, খড়, চিটাগুড় খাওয়াইয়ে প্রাকৃতিকভাবে ষাঁড়টি পালন করছেন বলে জানিয়েছেন হাবিবুর রহমান শেখ।

তিনি বলেন, ৪ বছর ধরে ষাঁড়টি পালন করতে আমার প্রায় ৭ লাখ টাকা খরচ হয়েছে। বর্তমানে প্রতিদিন ষাঁড়টির পিছনে আমার ৮০০ টাকা খরচ হচ্ছে। আমি ১০ লাখ টাকা হলে ষাঁড়টি বিক্রি করবো।

kotalipara-1
৩০ মণ ওজনের ষাঁড় ‘কালা পাহাড়’ ।

মান্দ্রা গ্রামের আকরামুজ্জামান শেখ বলেন, আমার জীবনে এতো বড় গরু দেখেনি। আমার মনে হয় কোটালীপাড়ার মধ্যে এটিই সবচেয়ে বড় গরু।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. পলাশ কুমার দাশ বলেন, হাবিবুর রহমানের মতো অনেক খামারি আমাদের পরামর্শ নিয়ে ষাঁড় পালন করেছেন। এরা যদি এ বছর এই ষাঁড় বিক্রি করে লাভবান হয় তাহলে আগামীতে এদের মতো অনেকেই ষাঁড় পালনে আগ্রহী হবে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ