শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ইউপি নির্বাচন : কিশোরগঞ্জের আফজালসহ এমপিদের এলাকা ত্যাগের নির্দেশ

spot_img
spot_img
spot_img

আলাউদ্দিন আরিফ
কিশোরগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য (এমপি) মো. আফজাল হোসেনসহ যেসব এলাকায় ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে ওইসব এলাকার এমপিদের শনিবারের (১৯ নভেম্বর) মধ্যে নির্বাচনী এলাকা ত্যাগ করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। একইসঙ্গে নিজ এলাকায় কোন ধরনের নির্বাচনী প্রচারণাসহ যেকোন কার্যক্রমে অংশ না নিতে বলা হয়েছে। নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা নিতে স্থানীয় প্রশাসনকে বলা হয়েছে।

শুক্রবার (১৯ নভেম্বর) নির্বাচন কমিশন সচিবালয় থেকে উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশনের সচিব মো: হুমুয়ন কবীর খোন্দকার কয়েকজন এমপিকে এলাকা ত্যাগের জন্য চিঠি দেওয়ার বিষয়টি নিশ্চিত করে শুক্রবার সন্ধ্যায় বলেন, ‘আগে থেকেই এরধরনের নির্দেশনা আছে। এখন শুধু আমরা সংসদ সদস্যদেরকে একটু মনে করিয়ে দিয়েছি। এটা নির্বাচন কমিশনের আইনের মধ্যেই আছে।’

নির্বাচন কমিশন শুক্রবার কিশোরগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মো. আফজাল হোসেনকে দেওয়া একটি চিঠি ক্র্যাবনিউজ’র কাছে এসেছে। আফজাল হোসেনকে লেখা ‘নির্বাচনী এলাকা ত্যাগ করার জন্য মাননীয় নির্বাচন কমিশনের নির্দেশ’ শীর্ষক চিঠিতে বলা হয়, ‘আপনার বিরুদ্ধে জাতীয় সংসদের নির্বাচনী এলাকা-১৬৬ কিশোরগঞ্জ-৫ এর আওতাধীন নিকলী উপজেলাধীন ইউনিয়ন পরিষদের নির্বাচনে আচরণবিধি লংঘন করে প্রাকাশ্যে একজন প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণসহ নির্বাচনী বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণের অভিযোগ পাওয়া যায়। এই প্রসঙ্গে ইউনিয়ন পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬-এর ২২বিধিতে নিম্নরূপ বিধান রয়েছে। বিধিঅনুযায়ী সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি ও সরকারি কর্মকর্তা বা কর্মচারী নির্বাচনী প্রচারণা এবং সরকারি সুযোগসুবিধা সংক্রান্ত বাধানিষেধ; সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি এবং কোন সরকারি কর্মকর্তা বা কর্মাচরী নির্বাচনপূর্ববর্তী সময়ে নির্বাচনী এলাকায় প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না। তবে শর্ত থাকে যে, উক্তরূপ ব্যক্তি সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটার হলে তিনি কেবল তার ভোট দিতে; ভোট কেন্দ্রে যেতে পারবেন। এতে আরও বলা হয়, নির্বাচনের আগে কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তারপক্ষে অন্যকোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান নির্বাচনী কাজে সরকারি প্রচারযন্ত্র, সরকারি যানবাহন, অন্যকোন কোন সরকারি সুযোগ সুবিধাভোগ এবং সরকারি কর্মকর্তা বা কর্মচারীগণকে ব্যবহার করতে পারবেন না।’

আফজাল হোসেন এমপিকে দেওয়া চিঠিতে আরও বলা হয়, ‘যেহেতু আপনি বিধিবহির্ভূতভাবে নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছেন তাই আপনাকে ২০ নভেম্বর ২০২১ তারিখ শনিবারের মধ্যে ১৬৬ কিশোরগঞ্জ-৫ এর আওতাধীন নির্বাচনী এলাকা (নিকলী উপজেলা) ত্যাগ করার জন্য নির্বাচন কমিশন নির্দেশনা দিয়েছেন। এই অবস্থায় অনতি বিলম্বে আপনাকে উল্লেখিত নির্বাচনী এলাকা ত্যাগ করে নির্বাচন কমিশনকে সহযোগিতা করতে অনুরোধ করছি।’

চিঠির অনুলিপি স্পীকারের অবগতির জন্য জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব, ঢাকার বিভাগীয় কমিশানার, ঢাকা রেঞ্জ ডিআইজি, কিশোরগঞ্জ জেলা প্রশাসক ও ময়মনসিংহ অঞ্চলের আঞ্চলিক নির্বাচনী কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশনের নির্দেশনার বিষয়ে এমপি আফজাল হোসেন বলেন, নির্বাচন কমিশন কেন হঠাৎ আমাকে এধরনের চিঠি দিয়েছে আমার জানা নেই। আমি এলাকায় থাকলে আরো বেশি শান্তি-শৃঙ্খলা বজায় থাকে। হয়তো আমার প্রতিপক্ষ কেউ ষড়যন্ত্রমূলকভাবে এ চিঠি ইস্যু করার বিষয়ে কাজ করেছে।

ইপি নির্বাচনে বিভিন্ন এলাকায় হামলা, গোলাগুলিসহ ব্যাপকপ্রাণহানির ঘটনা ঘটেছে। ইউপি নির্বাচনে ২৫ জেলায় ৪৯ জন নিহত হয়েছে। যাদের মধ্যে ২২ জনই নিহত হয়েছেন গুলিতে। ইউপি নির্বাচনকে ঘিরে সারাদেশে শতাধিক হামলা পাল্টা হামলার ঘটনার খবর পাওয়া গেছে। কিছু এলাকায় এসব হামলা ও পাল্টা হামলার সঙ্গে স্থানীয় সংসদ সদস্য বা তাদের আশ্রিত মাস্তান বাহিনীর সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে। এছাড়া কিছু এলাকায় এমপিরা প্রার্থীর পক্ষে বিপক্ষে প্রকাশ্যে নির্বাচনী প্রচারণায় অংশ নেওয়ার অভিযোগও নির্বাচনক কমিশনে জমা হয়েছে। যার প্রেক্ষিতে নির্বাচন কমিশন গতকাল শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে এই নির্দেশনা জারি করে।

নির্বাচন কমিশনের একজন কর্মকর্তা জানান, এরপরও যদি কোন এমপি এলাকায় থেকে নির্বাচনী প্রচারণায় অংশ নেন আমরা তাদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা নিবো।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ