শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

আদালত চব্বিশ ঘণ্টা খোলা রাখা উচিত : প্রধান বিচারপতি

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
ভার্চুয়াল কোর্ট ছাড়া বিচার বিভাগের ‘গতি নেই’ মন্তব্য করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, ভার্চুয়াল কোর্ট ছাড়া মামলা জট যাবে না। এমনকি রাস্তার যানজট থেকে মুক্তির উপায়ও ভার্চুয়াল কোর্ট।

“আদালত নির্দিষ্ট কোনো ভবন না, আদালত একটি সেবা- ভারতেরে উপরাষ্ট্রপতির এরকম একটি উক্তি উদ্ধৃত করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, আদালত হচ্ছে মেডিকেল সার্ভিসের মত, চব্বিশ ঘণ্টা খোলা রাখা উচিত।”

চার বছর আগে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া চুয়াডাঙ্গার ঝড়ু ও মকিমের ‘নিয়মিত আপিল’ সুরাহার শুনানিতে বুধবার প্রসঙ্গক্রমে প্রধান বিচারপতি এ কথা বলেন।

শুনানির এক পর্যায়ে ঝড়ু-মকিমের নিয়মিত আপিলের পক্ষে নিয়োজিত আইনজীবী আসিফ হাসান মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত আসামিদের জেল আপিল-নিয়মিত আপিলের সমন্বয়, ফাঁসির আসামির মৃত্যুদণ্ড কার্যকর এবং সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখা ও আইনজীবীদের জন্য একটি নীতিমালা চান।

তিনি বলেন, “এটাতে (নিয়মিত আপিলে) তো আর কিছু করার নাই। এটা (নিয়মিত আপিল) অকার্যকর হয়ে গেছে। জনগণের স্বার্থে একটা গাইডলাইন দিয়ে দেন। এটা আমার চাওয়া।

বিচারপতি ইমান আলী এ সময় বলেন, “আজকে যদি আমাদের সব কম্পিউটারাইজড (প্রযুক্তিনির্ভর আদালত) থাকত, তাহলে এটা (নিয়মিত আপিল নিষ্পত্তির আগে আসামির ফাঁসি) হত না। কোনো কাজ করতে দেবেন না আপনারা (আইনজীবীরা), লার্নেড অ্যাডভোকেটরা কম্পিউটারাইজড হতে দেবেন না, আপনারা আপনাদের পছন্দমত কোর্টে গিয়ে মামলা করতে চান “

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ সময় ডিসেম্বর থেকে শারীরিক উপস্থিতিতে সুপ্রিম কোর্টে চালুর কথা বলেন।

তিনি বলেন, “ভার্চুয়াল কোর্টে কাজ হয় দ্বিগুণ। ধরেন এখানে (আপিল বেঞ্চে বিচারকাজ চলার সময়) অ্যাটর্নি জেনারেল সাহেবের প্রয়োজন হল, কিন্তু অ্যাটর্নি জেনারেল সাহেব আছেন এনেক্স বিল্ডিংয়ে। আসতে আসতে ১৫ মিনিট সময় নষ্ট। ভার্চুয়াল কোর্ট হলে যেখনে আছেন সেখান থেকেই তিনি কোর্টে যুক্ত হতে পারবেন।

“তাছাড়া আপিল বিভাগের সব আইনজীবী হলেন বয়স্ক। যারা খুব নামকরা, প্রায় সবার বয়স ৭০ এর উপরে। উনারা বাসা থেকে কোর্ট করেন কোনো মুলতবি নেন না। ব্যারিস্টার আমিরুল ইসলাম সাহেব বেডরুম থেকে কোর্ট কেরন। উনার মেয়ে উনাকে চেম্বারেও নামতে দেন না। আমিও ফিজিক্যাল কোর্ট খুলে দেব ডিসেম্বর থেকে। আপনারা সবাই ফিজিক্যাল কোর্টের ভক্ত।”

এক আইনজীবী ইন্টারনেট যোগাযোগের বিষয়টি আদালতের নজরে আনলে প্রধান বিচারপতি বলেন, “দেশ ডিজিটাল হচ্ছে,এগুলো আরও বেটার হবে।”

পরে আদালত ঝড়ু ও মকিমের নিয়মিত আপিলটি অকার্যকর ঘোষণা করে নীতিমালাসহ রায় দেয়।

ঝড়ু ও মকিমের নিয়মিত আপিল অকার্যকর ঘোষণার পাশাপাশি সর্বোচ্চ আদালত জেল আপিল নিষ্পত্তি করে খালাস দেওয়া সুজন নামের এক ব্যক্তির নিয়মিত আপিলও অকার্যকর ঘোষণা করে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ