শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

অর্থাভাবে সাড়ে ৩ কোটি মার্কিন পরিবার

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
৩৫ মিলিয়নের ( ৩ কোটি) বেশি মার্কিন পরিবার মুদ্রাস্ফীতির কারণে অর্থকষ্টে পড়েছে। কোভিড সংকটের পর যুক্তরাষ্ট্র সরকার নাগরিকদের জন্যে বিভিন্ন ধরনের আর্থিক সহায়তা দিলেও জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় তাদের নিত্যপ্রয়োজনীয় কেনাকাটায় হিমশিম খেতে হচ্ছে।

গত ডিসেম্বরে সরকারি সহায়তার চেক পেয়েছে মার্কিন নাগরিকরা। তবে বছরের নতুন মাসে ফেডারেল চাইল্ড ট্যাক্স ক্রেডিট প্রোগ্রামের আওতায় গত ৬ মাসের মধ্যে এই প্রথম কোনো সহায়তা পাচ্ছেন না মার্কিন নাগরিকরা। খবর আন্তর্জাতিক গণমাধ্যমের।

ওই প্রোগ্রামের আওতায় যুক্তরাষ্ট্রের নিম্ন ও মধ্যম আয়ের পরিবারগুলোকে ৬ থেকে ১৭ বছর বয়সী প্রতিটি শিশুর জন্য মাসে ৩ হাজার ডলার এবং ৬ বছরের কম বয়সী প্রতিটি শিশুর জন্য ৩ হাজার ৬শ ডলার দেওয়া হয়েছে। গত বছরের জুলাই থেকে এধরনের সহায়তা দেওয়া শুরু হয় এবং পরিবারের আয়ের ওপর নির্ভর করে এধরনের সহায়তা দেওয়া হয়েছে। এর মেয়াদ শেষ হয় গত ডিসেম্বর। বিল্ড ব্যাক বেটার অ্যাক্ট নামে পরিচিত প্রেসিডেন্ট জো বাইডেনের সামাজিক ব্যয় পরিকল্পনার সাথে কংগ্রেস তাদের অনুমোদন দিতে ব্যর্থ হওয়ার পরে মাসিক শিশু সহায়তা বন্ধ হয়ে যায়। এটি আইনে প্রণয়নের বিষয়টি আটকে আছে।

যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ রাজস্ব পরিষেবার (আইআরএস) হিসেবে অনুসারে, প্রায় ৩৬ মিলিয়ন পরিবার বা প্রায় ৬০ মিলিয়ন শিশু প্রতি মাসে এধরনের সহায়তা পেয়েছে।

এরপরও ফক্স বিজনেস বলছে, বাজেট ও নীতি অগ্রাধিকার কেন্দ্রের দেওয়া তথ্য অনুসারে, প্রায় ১০ মিলিয়ন শিশু বর্তমানে দারিদ্র্যসীমার নীচে নেমে যাওয়ার ঝুঁকিতে রয়েছে। তবে বাইডেন প্রশাসন আশ্বাস দিয়েছে এধরনের শিশু সহায়তা অব্যাহত রাখার জন্যে তারা চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিষয়টি নিয়ে কংগ্রেসের অচলাবস্থায় পরিবারগুলোকে আগামী কয়েক মাস অপেক্ষা করতে হবে। ফার্স্ট ফোকাস অন চিলড্রেন-এর প্রেসিডেন্ট ব্রুস লেসলি ব্লুমবার্গকে বলেন এটি এমন পরিবারগুলোর জন্যে ধ্বংসাত্মক। অর্থ সহায়তায় এ ধরনের ব্যাঘাত একটি বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি করছে, বিশেষ করে নিম্ন আয়ের পরিবারের জন্য। অনেক পরিবার করোনা সংকটে এ সহায়তার ওপর নির্ভর করে চলছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ